‘বঙ্গবন্ধু ও তার দাদা ফুটবল খেলা পছন্দ করতেন’

অনলাইন রিপোর্ট: সাফ অনুর্ধ্ব ১৫ ফুটবল টুর্ণামেন্টে ভারতকে পরাজিত করে বিজয় ছিনিয়ে আনা আমাদের মেয়েদের জন্য খুব সহজ ছিল না। তারা বাংলাদেশের জন্য সম্মান বয়ে এনেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাফ অনূর্ধ্ব ১৫ নারী চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলকে সংর্বধনা দিয়েছেন। এক লাখ টাকা পুরস্কার তুলে দিয়েছেন প্রত্যেক ফুটবলারের হাতে। ২৩ খেলোয়াড়ের সঙ্গে ১০ অফিসিয়ালও পেয়েছেন এ অর্থ পুরস্কার। মেয়েদের এমন সাফল্যে উচ্ছ্বসিত তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার বিকেলে তার সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশ নারী ফুটবল দলের জন্য এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন।
তিনি লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় আরো মনযোগী হতে ছেলে-মেয়েদের প্রতি আহবান জানান। তিনি বলেন, ‘যারা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় নিজেদেরকে সম্পৃক্ত করেছে, তারা ভাল করেছে। তাদের মনমানসিকতা অনেক বড় হবে এবং তারা কখনো ভুল পথে পা বাড়াবে না। তিনি ফুটবলকে বাংলাদেশের একটি জনপ্রিয় খেলা উল্লেখ করে বলেন, ফুটবলে যথাযথ মনযোগ দিতে হবে।’
প্রধানমন্ত্রী ফুটবলের সঙ্গে তাদের পরিবারের সম্পৃক্ততার উল্লেখ করে বলেন, ‘বঙ্গবন্ধু এবং তার দাদা ফুটবল খেলা পছন্দ করতেন। আর তার বড় ভাই শেখ কামাল দেশের সেরা ক্রীড়া ক্লাব আবাহনী ক্লাব প্রতিষ্ঠা।

অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দলের অধিনায়ক মারিয়া মান্দা বলেন, আমরা অনেক খুশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সংবর্ধনা দিয়েছেন, পুরস্কার দিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। প্রধানমন্ত্রী আমাদের পুরস্কার দিয়েছেন। তার চেয়ে বড় তার অনুপ্রেরণা।

চ্যাম্পিয়ন হওয়ার পর মেয়েদের ছুটি দেয়া হয়েছে ৯ জানুয়ারি পর্যন্ত। ১০ জানুয়ারি তারা আবার ক্যাম্পে উঠবেন দীর্ঘ মেয়াদে অনুশীলনের জন্য। সংবর্ধনার পর রাতেই মেয়েরা যে যার বাড়ীতে চলে যাবে। বাফুফের লক্ষ্য আগামী অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপে খেলা।
মারিয়া মান্দা আরো বলেন, সবাই যদি আমাদের পাশে থাকেন এবং এভাবে অনুপ্রেরণা দেন, তাহলে আমরা বিশ্বকাপে খেলবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা যেভাবে খেলেছি, সেভাবেই যেন চালিয়ে যাই। আমরা আগামীতে আরো ভালো খেলার চেষ্টা করবো।
মেয়েদের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, আমরা খুবই অনুপ্রাণিত হয়েছি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথায়। প্রধানমন্ত্রী বলেছেন আমি খেলা দেখেছি। এ পর্যায়ের মেয়েরা এত ভালো খেলেছে, আগামীতে আরো ভালো খেলবে। আমার আজ আরো কয়েকটি প্রোগ্রাম আছে। কিন্তু আমি মেয়েদের জন্য অপেক্ষা করছিলাম। মেয়েরা যেন এভাবেই চালিয়ে যায়।
দক্ষিণ এশিয়া ফুটবল ফেডারেশন (সাফ) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের পর মারিয়া, আঁখি, তহুরাদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী এবং ছবিও তোলেন। অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ গত ২৪ ডিসেম্বর বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৫ সাফ মহিলা চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলায় ভারতকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।# সূত্র:- rtvonline.com/sports/30315/বঙ্গবন্ধু-ও-তার-দাদা-ফুটবল-খেলা-পছন্দ-করতেন

 

Print Friendly, PDF & Email

Comments are closed.