দক্ষিণ এশিয়ার উচ্চতম ওয়াচ টাওয়ার উদ্বোধন করেন রাষ্ট্রপতি

ভোলা প্রতিনিধি:ভোলার চরফ্যাশন উপজেলায় দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ওয়াচ টাওয়ার (জ্যাকব টাওয়ার) উদ্বোধন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বুধবার দুপুর ২টায় এ টাওয়ার উদ্বোধনের মধ্যদিয়ে দেশের পর্যটন শিল্পে এক মাইলফলক স্থাপিত হলো জানান সংশ্লিষ্টরা।

চরফ্যাশন পৌরসভা সংশ্লিষ্টরা জানায়, ওয়াচ টাওয়ারটিতে স্থাপন করা হয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন বাইনোকুলার। যার মাধ্যমে পর্যটকরা চর কুকরী-মুকরী, তারুয়া সৈকত এবং বঙ্গোপসাগরের একটি অংশসহ চারপাশে অবস্থিত ১০০ বর্গকিলোমিটার এলাকা পর্যবেক্ষণ ও উপভোগ করতে পারবেন। এছাড়া বিশ্রামাগার, প্রাথমিক চিকিৎসাসহ খাবারের সু-ব্যবস্থা রয়েছে।

আইফেল টাওয়ারের আদলে নির্মিত এ টাওয়ার নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০ কোটি টাকা। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে ও চরফ্যাশন পৌরসভার টাওয়ার নির্মাণ কাজ বাস্তবায়ন করে।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামিম হাসান জানান, ১৯ তলা বা ২২৫ ফুট উচ্চতাবিশিষ্ট টাওয়ারটির ডিজাইন করেছেন একে এম কামরুজ্জামান কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে এর নির্মাণ কাজ শুরু হয়। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত দিয়ে নির্মিত টাওয়ারটি ৮ মাত্রার ভূমিকম্প সহনীয়। চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর রয়েছে ৫ মিলি ব্যাসের স্বচ্ছ গ্লাস। চূড়ায় ওঠার জন্য সিঁড়ির সঙ্গে ১৩ জন ধারণ ক্ষমতাসম্পন্ন সিঁড়ি রয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন উপস্থিত ছিলেন।

বিকালে রাষ্ট্রপতি চরফ্যাশন সরকারি টিবি স্কুল মাঠে এক সুধী সমাবেশে অংশ নেন।#

Comments are closed.

সর্বশেষঃ