মধ্যপাড়া খনিতে পাথর উৎপাদনে নতুন রেকর্ড তিন শিফটে ৫ হাজার টন

সোহেল সানীঃ
সোমবার সকাল ৬টা পর্যন্ত দেশের একমাত্র ও বৃহৎ দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া পাথর খনিতে ৩ শিফটে পাথর উত্তোলন হয়েছে ৫ হাজার মেট্রিক টন। যা পাথর খনির উৎপাদনের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।

মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের নিজস্ব তত্ত্বাবধানে পাথর খনির বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়ার পর থেকে সেখানে প্রতিদিন মাত্র ৫শ’ থেকে ৭ শ’ মেট্রিক টন পাথর উত্তোলন হয়েছিল। ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি খনির দায়িত্বভার গ্রহনের পর তিন শিফট চালু করে প্রতিদিন পাথর উত্তোলন করে ৪ থেকে সাড়ে ৪ হাজার মেট্রিক টন। বর্তমানে প্রতিদিন প্রায় ৫ হাজার মেট্রিক টন উৎপাদন হচ্ছে।

খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম(জিটিসি)র মহা-ব্যবস্থাপক জাবেদ সিদ্দিকী বলেন, জিটিসি খনির দায়িত্বভার গ্রহনের পর থেকে খনির উন্নয়নের পাশাপাশি উৎপাদন বৃদ্ধিকে সর্বাধিক অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে। জিটিসির অধীনে বিদেশী দক্ষ খনি বিশেষজ্ঞ দল, খনি শ্রমিকরা ও দেশী প্রকৌশলীরা অতি দ্রুততার সাথে খনির ভু-গর্ভে নতুন স্টোপ নির্মান ও খনি উন্নয়ন করে সফলতার সাথে তিন শিফটে পাথর উত্তোলন করছে।

মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী এস,এম, নুরুল আওরঙ্গজেব বলেন, মধ্যপাড়া পাথর খনির ইতিহাসে আরেকটি মাইল ফলক। উৎপাদন বাড়ালে পাথর খনি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে যা এখন আর কল্পনা নয় বাস্তব সত্য।#

Print Friendly, PDF & Email

Comments are closed.