খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

শেখ সাথী ইসলাম , খুলনা প্রতিনিধি:
নানা আয়োজনের মধ্যদিয়ে খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৮ পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল উদ্বোধনী অনুষ্ঠান, র্যালি, আলোচনা সভা, প্রতিযোগিতা, জেনারেল হাসপাতালে দিনব্যাপী হেলথ ক্যাম্পে ফ্রি রক্তচাপ পরিমাপ, স্বেচ্ছায় রক্তদানসহ ওজন ও উচ্চতা পরিমাপ করন।
দিবসটির এবারের প্রতিপাদ্য সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য সর্বত্র। খুলনা সিভিল সার্জন অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। এ ছাড়া নমহাগরীর উদয়ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিবসের প্রতিপাদ্যর উপর বয়সভিত্তিক রচনা ও চিত্রাংকন প্রতিযোগিত এবং শিশু স্বাস্থ্য বিষয়ক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
এ উপলক্ষে শনিবার সকাল ১০টায় র্যালি শেষে স্কুল হেলথ ক্লিনিকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনা সিভিল সার্জন ডাঃ এ এস এম আবদুর রাজ্জাক।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আতিয়ার রহমান শেখ, প্রাক্তন সিভিল সার্জন ডাঃ মোঃ হামে জামাল, কেসিসির স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার এবং ডব্লিউ এইচওর প্রতিনিধি ডাঃ মোঃ অরিফুর রহমান প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ।
সকালে সিভিল সার্জন অফিস চত্ত্বরে সিভিল সার্জন ডাঃ এ এস এম আবদুর রাজ্জাক মাস কমিউনিকেশন ক্যাম্পেইন ইন হার্ড-টু-রীচ এরিয়াস অন কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন করেন। পরে সিভিল সার্জনের নেতৃত্বে বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র্যালিতে সরকারি কর্মকর্তা-কর্মচারী, খুলনা মুক্তি সংস্থা, সিএসএস, পিকেএস, সুশীলন, এসএমসি, আরএইচ-স্টেপ, ব্রাক, মেরী স্টোপস, কেসিসি, ছায়াকুঞ্জ, এজিসিডিপি এবং দ্বীপ শিখা প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।#

সঞ্চয় সপ্তাহ-২০১৮ উদযাপন ও উদ্বুদ্ধকরণ

শেখ সাথী ইসলাম , খুলনা প্রতিনিধি: সঞ্চয় সপ্তাহ-২০১৮ উদযাপন ও উদ্বুদ্ধকরণ কার্যক্রম উপলক্ষে জাতীয় সঞ্চয় অধিদপ্তরের উদ্যোগে ৭ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী পালিত হবে নানা কর্মসূচী।
এ উপলক্ষে খুলনায় জেলা সঞ্চয় অফিসের উদ্যোগ শনিবার সকালে কালেক্টরেট প্রাঙ্গণ থেকে বের করা হয় বর্ণাঢ্য র্যালী।
সঞ্চয় সপ্তাহের উদ্বোধন ও র্যালি পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন বলেন, সঞ্চয়ের মাধ্যমে নিজে যেমন লাভবান হওয়া যায়, তেমনি দেশও এগিয়ে যায়। যে দেশে সঞ্চয় যত বেশি, সে দেশ তত উন্নত। সঞ্চয়ে বিনিয়োগ অত্যন্ত নিরাপদ ও লাভজনক। সবাইকে সঞ্চয়ের মানসিকতা তৈরি করতে হবে। তিনি স্কুল-কলেজের শিক্ষার্থীদের সঞ্চয়ে উদ্বুদ্ধ করার জন্যও সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শ দেন।
পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের নেতৃত্বে বের হওয়া র্যালিতে খুলনা জেলা সঞ্চয় অফিসের সহকারী পরিচালক মোঃ আলাউদ্দিন সহ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। র্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় কালেক্টরেট প্রাঙ্গনে এসে শেষ হয়।
সঞ্চয় সপ্তাহ উপলক্ষে গৃহীত কর্মসূচীর মধ্যে রয়েছে উদ্বোধন অনুষ্ঠান, সমাবেশ, র্যালি, উঠান বৈঠক, প্রচারাভিযান এবং বিভিন্ন স্কুল-কলেজে উদ্বুদ্ধকরণ সভা।
সঞ্চয় সপ্তাহের এবারের প্রতিপাদ্য চলো সবাই সঞ্চয় করি, ডিজিটাল বাংলাদেশ গড়ায় সহায়তা করি।#

Print Friendly, PDF & Email

Comments are closed.