ঠাকুরগাওয়ে লিচুর ফলন বাম্পার

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ
ঠাকুরগাঁওয়ে কালিবাজার, গোবিন্দ নগর ,মুন্সিরহাট , ঠাকুরগাও রোড শিবগঞ্জ বাজার সহ বিভিন্ন এলাকা এবং বিভিন্ন বাজার পরিদর্শন করে দেখা গেছে যে এবারে লিচুর বাম্পার ফলন হওয়া সত্ত্বেও লিচুর দাম অনেক বেশি যা নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষের কাছে লিচু ক্রয় ক্ষমতার বাইরে।

যেখানে গত বছরে ঠাকুরের গ্রামের হাটবাজারে লিচু পাওয়া যাইত প্রতি(১০০) লিচুর দাম একশত টাকা থেকে১৫০ টাকা শত সেখানে গত বছরের তুলনায় এ বছরে লিচুর দাম অনেক বেশি।

খুচরা ব্যবসায়ী মোহাম্মদ সালাম, রফিকুল, মজিবর ,ইব্রাহিম ,জানান এবারে আবহাওয়া এবং প্রাকৃতিক দুর্যোগ এর কারণে লিচুর দাম গত বছরের তুলনায় বেশি কারণ ঢাকায় লিচুর চাহিদা খুব বেশি থাকায় ছোট ছোট বাজারগুলোতে তেমন একটা লিচু আমদানি হয় না ।

বাগান থেকে সরাসরি লিচু ব্যবসায়ীরা এবং ঢাকা থেকে আগত ব্যবসায়ীরা চড়া মূল্য দিয়ে লিচু সংগ্রহ করে বিভিন্ন যানবাহনে করে নিয়ে যাচ্ছে।

সেজন্য আমাদের গ্রাম গঞ্জে লিচুর দাম বৃদ্ধি পায় লিচুর বাগানের মালিক আব্দুল গফুর বলেন গত বছরের তুলনায় এ বছর এ লিচুর চাহিদা এবং প্রচুর সেক্ষেত্রে আমরা লিচু চাষ করে লাভবান হয়েছে ‌। প্রাকৃতিক দুর্যোগ এবং শিলা বৃষ্টির কারণে বাগানের কিছু লিচু ক্ষতিগ্রস্ত হয়।

কিন্তু এবারে গ্রাম গঞ্জের সাধারণ মানুষের মুখে এবং অনেক গরিব মানুষের মুখে লিচু দিতে পারেনি। সেক্ষেত্রে আমাদের অবশ্য খারাপই লাগে তাছাড়া দিনদিন জিনিসপত্রের দাম বৃদ্ধি হওয়ার কারণে লিচুর দাম কিছুটা বেশি ।

এখানে উল্লেখ্য যে ঠাকুরগাঁও গোবিন্দ নগর মুন্সিরহাটে রাস্তার পাশে গত বছরের তুলনায় এ বছরে লিচু আমদানি কম দেখা যায় সেজন্য গোবিন্দ নগর লিচুর দাম বেশি সেখানে ভালো লিচু যেমন গোলাপি বোম্বাই চায়না এসব লিচু প্রতি (শ) লিচুর দাম১৬০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত বিক্রয় হতে দেখা গেছে যা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। #

Comments are closed.

সর্বশেষঃ