খালেদা জিয়ার জামিন নিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নিউজ ডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখে আপিল বিভাগের দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

সোমবার সাংবাদিকদের এ তথ্য জানান দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, ‘প্রকাশিত রায়ের সত্যায়িত অনুলিপি (সার্টিফাইড কপি) পাওয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেব।’

গত ১৬ মে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বাতিলে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আপিল খারিজ করে দেওয়া হয়। প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির একটি আপিল বেঞ্চ এ রায় দেন।

এছাড়া নিম্ন আদালতের দেওয়া পাঁচ বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার পক্ষ থেকে যে আপিল করা হয়েছে, তা বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছর কারাদণ্ড হয়। একই সঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারপারসন তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

এই রায় ঘোষণার ১১ দিন পর ১৯ ফেব্রুয়ারি বিকেলে রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পান খালেদা জিয়ার আইনজীবীরা। এরপর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ২০ ফেব্রুয়ারি এ আবেদন করা হয়।

এরপরে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের দেওয়া ওই জামিন স্থগিত চেয়ে পরদিন ১৩ মার্চ আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।

এই দুই আবেদনের শুনানির জন্য আপিল বিভাগের চেম্বার আদালত ১৪ মার্চ দিন ধার্য করেন। এরপর ১৪ মার্চ আপিল বিভাগ রাষ্ট্রপক্ষ ও দুদককে জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে) দায়ের করতে বলে ১৮ মার্চ পর্যন্ত চার মাসের জামিন স্থগিত করেন।

এ আদেশ অনুসারে পরের দিন ১৫ মার্চ রাষ্ট্রপক্ষ ও দুদক লিভ টু আপিল দায়ের করেন।

পরে ১৮ মার্চ শুনানি শেষে, আবেদনের ওপর আদেশের জন্য পরদিন ১৯ মার্চ দিন ধার্য করেন আপিল বিভাগ। ওই দিন আদালত লিভ টু আপিল মঞ্জুর করেন। একই সঙ্গে আপিল শুনানির জন্য ৮মে দিন ধার্য করেন। তারপর শুনানি শেষে ১৬ মে রায় দেন উচ্চ আদালত। #

Print Friendly, PDF & Email

Comments are closed.