ফুলবাড়ীতে বেড়েছে শীত, কমেছে সবজির দাম


মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
সিমান্তের কোলঘেষা উত্তরের জেলা দিনাজপুরের ফুলবাড়ীসহ এর আশপাশের প্রত্যন্ত অঞ্চলে জেকে বসতে শুরু করেছে শীত। একই সাথে উৎপাদন ও আমদানী বাড়ায় শীতকালীন সবজির দাম কমতে শুরু করেছে ।

ফুলবাড়ী বাজারের সবজি বিক্রেতা শাহাজামাল বলেন, স্থানীয় ভাবে পর্যাপ্ত উৎপাদন ও আমদানি থাকায় বাজারে সবজির দাম কমছে। কার্তিক প্রায় শেষ হতে চলেছে। সাধারণত অগ্রাহায়ণ এবং পৌষ মাসেই শীতকালীন শস্য বেশি আসে বাজারে। ফলে এ সময় সব ধরনের সবজির দাম ক্রেতাদের নাগালের মধ্যেই থাকে।

বাজার ঘুরে দেখা গেছে,গত এক সপ্তাহের ব্যবধানে বিভিন্ন সবজির দাম প্রতি কেজিতে ৮ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে।

বর্তমানে চলতি শীতকালীন সবজি হিসেবে প্রতি কেজি পাতা পিয়াজ,৬০টাকা থেকে কমে হয়েছে ৩০টাকা, ফুলকপি, ৩০ টাকা থেকে কমে হয়েছে ১২টাকা, বাঁধাকপি ২০টাকা থেকে কমে হয়েছে ১০ টাকা, সীম ৫০টাকা থেকে কমে হয়েছে ৩০ টাকা, মুলা ১০টাকা থেকে কমেছে হয়েছে ৪ টাকা, লাউ ২০টাকা থেকে কমে হয়েছে ১০ টাকা, করলা ৫০টাকা থেকে কমে হয়েছে ৪০ টাকা, বেগুন২০টাকা থেকে কমে হয়েছে ১০ টাকা, বটবটি ২০টাকা থেকে কমে হয়েছে ১৫ টাকা, পালং শাক ৫থেকে কমে হয়েছে ২টাকা, টমেটো ৮০টাকা থেকে কমে হয়েছে ৭০ টাকা,শসা৪০ টাকা থেকে কমে হয়েছে ৩০ টাকা, ওঁল ৪০টাকা থেকে কমে হয়েছে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে এখনো নতুন আলু বাজারে না ওঠায় আলুর দাম অপরিবর্তিত রয়েছে ।

সবজি চাষী করিম বলেন, গত এক সপ্তাহের ব্যাবধানে সবজি উৎপাদন ও আমদানী বেশি হওয়ায় দাম অর্ধেক কমেছে। স্টোরের আলু শেষের পথে তবুও এবার নতুন আলু এখোনো বাজারে দেখা মিলছে না তাই নতুন আলু আসার পুর্বে আলুর দাম কিছুটা বাড়তে পারে।

এভাবে দাম যদি কমতে থাকে তাহলে লোকসানের হিসাব গুণতে হবে। এদিকে ক্রেতারা বলছেন, কয়েকদিন আগের চেয়ে বর্তমানে কাঁচা তরিতরকারির দাম কিছুটা কম। আরও কম হলে ভালো হতো।

উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামীম আশরাফ বলেন, সবজি উৎপাদন বেশি হওয়ায় দাম কিছুটা কমেছে। তারপরও কৃষক যে পরিমান মূল্য পাচ্ছে এতে করে তাদের লোকসান হওয়ার কথা নয়। তবে যারা আগাম সবজী চাষআবাদ করেছে তারা অন্যান্যদের তুলাই বেশি লাভবান হচ্ছেন। #

ফুলবাড়ীতে পরিত্যাক্ত অবস্থায় ফেন্সিডিল উদ্ধার

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে রাস্তায় পরিত্যাক্ত অস্থায় ১৩ বোতল ফেন্সিডিল উদ্ধার করেছে ফুলবাড়ী থানা পুলিশ।

গত মোঙ্গলবার রাত্রী সাড়ে ১২টার দিকে পৌর শহরের কালীবাড়ী সংলগ্ন বাজারের সড়কে এলোমেলো অবস্থায় কিছু বোতল পড়ে থাকতে দেখে পথচারী ও এলাকার লোকজন ফুলবাড়ী থানা পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনা স্থলে এসে ফেন্সিডিলের বোতোল গুলো উদ্ধার করে থানায় নিয়ে জব্দ তালিকা করেন।

ফুলবাড়ী থানার অফিসার্স ইনচার্জ শেখ নাসিম হাবিব এর সাথে কথা বললে, তিনি জানান, ঐ এলাকার লোকজন রাস্তায় হঠাৎ করেই ওই ফেন্সিডিলের বোতোল গুলো পড়ে থাকতে দেখে থানায় খবর দিলে, পুলিশ রাস্তায় পড়ে থাকা ঐ ১৩ বোতল ফেন্সিডিল উদ্ধার করে থানায় নিয়ে আসে, কে বা কাহারা সে গুলো ফেলে রেখে গেছে তা জানা জায়নি, এ ব্যাপারে থানায় একটি জিডি দায়ের করা হয়েছে। #

Print Friendly, PDF & Email

Comments are closed.