ঢাবির ১৩ শিক্ষার্থী ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন

501_1

সহশিক্ষা কার্যক্রমে অসাধারণ সাফল্যের স্বীকৃতিস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের ১৩ জন শিক্ষার্থী ‘দ্যা ডিউক অব এডিনবুর্গস ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড’ লাভ করেছেন। এর মধ্যে একজন গোল্ড, পাঁচজন সিলভার এবং সাতজন ব্রোঞ্চ অ্যাওয়ার্ড লাভ করেন।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দপ্তরে এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

গোল্ড অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থী হলেন- শুচিতা নাসরীন জান্নাত (উদ্ভিদ বিজ্ঞান)। সিলভার অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- মৌসুমী পাল, ফাতেমা-তুজ-জোহরা, মো. তৌহিদুজ্জামান তরুণ (মার্কেটিং), নাজমী আমির (অর্থনীতি) এবং শিফাত হোসেন সংগীত (গণযোগাযোগ ও সাংবাদিকতা)।

ব্রোঞ্চ অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন- এস এম রাবেয়া জাহান কলি, জেরিন মমতাজ চৌধুরী (মার্কেটিং), নাহিয়ান আজাদ শশী (অর্থনীতি), সুমাইয়া বিনতে কাশেম (মনোবিজ্ঞান), তাহসিনা আকবর, শিফাত আনোয়ার টুম্পা এবং সাদিয়া আফরীন চৌধুরী (উন্নয়ন অধ্যয়ন বিভাগ)।
অনুষ্ঠানে ভিসি দেশাত্ববোধ ও মানবিক মূল্যবোধে জাগ্রত হয়ে সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ‘বিশ্বের নানা প্রান্তে ধর্মের নামে হত্যা, নির্যাতন ও হানাহানি চলছে। ধর্মের এই অপব্যবহার রোধে শিক্ষার্থীদের স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে। আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশকে মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতেও তরুণ প্রজন্মকে দায়িত্ব নিতে হবে।’
ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- দ্যা ডিউক অব এডিনবুর্গস ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান সাইফুল ইসলাম, জাতীয় পরিচালক অধ্যাপক ড. কে এম শরিফুল হুদা, নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক ড. মু. মনজুরুল করিম প্রমুখ।