পার্বতীপুরে ৭’শ ২৫ হেক্টর জমিতে শরিষা চাষ॥ বাম্পার ফলনের সম্ভবনায় কৃষক

PBT-001

ধান,পাট সহ বিভিন্ন প্রকার কৃষি পণ্যে অব্যহত লোকসানের ফলে দিনাজপুর জেলার পার্বতীপুরের খশরিষা চাষীরা এবারের মৌসূমে ব্যাপকভাবে শরিষার চাষ করেছেন।
পার্বতীপুরের বিভিন্ন এলাকার দিগন্ত  বিস্তুত মাঠে হলুদ শরিষা ফুলে নয়নাভিরাম দৃর্ষ্যরে অবতারণা হয়েছে। আর এর সাথে যোগ হয়েছে হাজার হাজার মৌ বাক্সের। হলুদ শরিষার ফুল,লক্ষ লক্ষ মৌমাছির গুনজন, ফুলে মৌ মৌ গন্ধ সব মিলিয়ে পার্বতীপুরের মাঠে এক সর্গীয় পরিবেশের সৃষ্টি করেছে। প্রতিদন শত শত মানুষ আসছেন এ দৃর্ষ্য উপভোগ করার জন্য। ছবি তুলছেন শরিষা ক্ষেতে দাড়িয়ে।

PHOTO-ss

উপজেলার দরগাপাড়া মন্ডল পাড়া গ্রামের শরিষা চাষী মোঃ রবিউল ইসলাম ও মন্মথপুর ইউপি’র হয়পুরের আবু বক্কর সিদ্দিক ও কৈবত্যপাড়ার  জিতেন রায়  জানান, দেশী জাতের শরিষা বিঘা প্রতি ৩ থেকে সর্ব্বোচ্ছ ৫ মন হয় আর হাইব্রিড জাতের শরিষা বিঘা প্রতি ৮ থেকে ১০ মন বা তার চেয়ে বেশিও হয়। শরিষা প্রতি মন বিক্রি হয় ১৬০০ টাকা থেকে ২০০০ বা ২২০০ টাকা পর্যন্ত। গত কয়েক বছরের তুলনায় এই বারের শরিষার ফলনের খুব ভালো হয়েছে। তারা বলেন, দেশী জাতের শরিষার চেয়ে হাইব্রিড শরিষার ফলন অনেক বেশি।
উপজেলা কৃষি অফিসার আবু ফাত্তহ মোঃ রওশন কবীর জানান, এ উপজেলায় ৭’শ ২৫ হেক্টর জমিতে এবার শরিষা  আবাদ হয়েছে, এবং উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে আমরা সব সময় কৃষকদের  সব ধরনের পরামর্শ দিয়ে আসছি সেই সাথে মাঠ পর্যায়ে আমাদের সহকারী কৃষি অফিসার তাদের সহযোগীতা করে আসছে। আশা করিছ যে সব কৃষক শরিষা আবাদ করছে তারা ভালো ফলন পাবে।

–  www.manabkotha.com