ধুনটে আরও ৮টি গরুর মৃত্যু

ইমদাদুল হক ইমরান, ধুনট (বগুড়া) থেকে: বগুড়ার ধুনট উপজেলায় খুরা রোগে আক্রান্ত হয়ে ৫ দিনের ব্যবধানে আনারপুর দহপাড়া গ্রামের ৫ কৃষকের আরও ৮টি গরু মারা গেছে। এতে খামারিদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এ নিয়ে গত ১২ দিনে উপজেলায় খুরা রোগে আক্রান্ত হয়ে ১৬টি গরুর মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আনারপুর দহপাড়া গ্রামে প্রায় এক সপ্তাহ আগে গরুর খুরা রোগের প্রকোপ দেখা দেয়। এ রোগ ধীরে ধীরে এক বাড়ি থেকে অন্য বাড়িতে বিস্তার লাভ করতে থাকে। এক সপ্তাহের মধ্যে ওই গ্রামের প্রায় দুই শতাধিক গরু এ রোগে আক্রান্ত হয়। আক্রান্ত গরুদের চিকিৎসা করার পরও গত ৫ দিনের ব্যবধানে আনারপুর গ্রামের নায়েব আলীর ২টি, রফিকুল ইসলামের ৩টি, আব্দুস ছালাম, মকবুল হোসেন ও আইয়ুব আলীর ১টি করে মোট ৮টি গরু মারা গেছে।

উল্লেখ্য, গত সপ্তাহে উপজেলার শিমুলকান্দি গ্রামের মনিরুলের ৩টি, শুকুর আলীর ২টি ও গোলাম মোস্তফা, জেছারত আলী ও জাহাঙ্গীর আলমের ১টি করে মোট ৮টি গরু মারা গেছে।

ধুনট উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ নুরে আলম সিদ্দীকি বলেন, গত একমাস ধরে উপজেলার বিভিন্ন গ্রামে গরুর খুরা রোগের প্রকোপ দেখা দেয়। খবর পেয়ে তাৎক্ষনিকভাবে আক্রান্ত গরুগুলোকে চিকিৎসার ব্যবস্থা করা হয়। এর মধ্য থেকে কিছু আক্রান্ত গরু মারা গেছে। গত এক সপ্তাহ ধরে মেডিকেল টিম গঠন করে আক্রান্ত গরুগুলোর জন্য চিকিৎসার ব্যবস্থা অব্যাহত রাখা হয়েছে।#