বাংলাদেশে গণতান্ত্রিক আন্দোলনের সুযোগ কম — মির্জা ফখরুল

জুনাইদ কবির,ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশে যে অবস্থায় বিরাজ করছে; এ অবস্থাতে একটা গণতান্ত্রিক আন্দোলনের জন্য খুব একটা সুযোগ কম। এখানে সবচেয়ে বড় সমস্যা এখানে ডেমোক্রেসিক স্পেস নেই; গণতান্ত্রিক যে অবস্থান সেটি নেই। রাজনৈতিক কর্মীরা একেকটা দলের পক্ষে দাড়াবে সেটা পারে না।

শুক্রবার বিকেলে ঠাকুরগাঁও শহরের কালিবাড়ি এলাকার নিজ বাসভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, গণতান্ত্রিক আন্দোলনের যে বিষষগুলো আছে যেমন হরতাল-মিছিল অথবা সমাবেশ করা; এগুলো কিন্তু এখন খুব কঠিন হয়ে গেছে। বাংলাদেশে গণতান্ত্রিক যে পরিসর তা নেই। এখানে শুধু বিএনপি নয়, এখানে সমস্ত রাজনৈতিক দলের একই অবস্থা।

তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি দেশে একদলীয় শাসনব্যবস্থা চলছে। ঘোষণা না হলেও বাস্তবে একদলীয় শাসন ব্যবস্থা চলছে। এ অবস্থায় গণতান্ত্রিক আন্দোলন কতটুকু সফল হবে সেটা বলা মুশকিল।

দেশে আইন ব্যবস্থা নেই মন্তব্য করে ফখরুল বলেন, ঠাকুরগাঁওয়ে বিজিবি দ্বারা যারা নির্যাতিন হলো; যারা প্রাণ দিল। যাদেরকে বেআইনি অন্যায়ভাবে হত্যা হলো; তারা যখন মামলা করলো সেই মামলা আদালত পর্যন্ত খারিজ করে দিল। এতেই বোঝা যায় দেশে বিচার বিভাগের স্বাধীনতা কোথায়; দেশে আইনের স্বাধীনতা নেই।

এসময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সাধারণ সম্পাক মির্জা ফয়সল আমীন, সহ সভাপতি পয়গাম আলী, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহবুব হোসেন তুহিন, জেলা ছাত্রদলের সভাপতি মো. কায়েস প্রমুখ। #