নতুন এমপিওতেও ঠাঁই হয়নি ফুলবাড়ী বঙ্গবন্ধু ডিগ্রি কলেজসহ ৭টি শিক্ষা প্রতিষ্ঠান


ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
সারাদেশে বে-সরকারী শিক্ষা প্রতিষ্ঠান গুলোর নতুন এমপিও ঘোষনা হলেও,সেখানে ঠাঁই হয়নি দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার দির্ঘদিন থেকে অপেক্ষায় থাকা বঙ্গবন্ধু ডিগ্রী কলেজসহ ৭টি শিক্ষা প্রতিষ্ঠান।

জানা গেছে, বঙ্গবন্ধু ডিগ্রী কলেজ, ফুলবাড়ী মডেল উচ্চ বিদ্যালয়, শালগ্রাম নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, চকসাহাবাজপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, আমডুঙ্গিহাট ইমান উদ্দিন চৌধুরী আলিম মাদ্রাসা, লালপুর বালিকা দাখিল মাদ্রাসা, লক্ষিপুর স্কুল এন্ড কলেজসহ উপজেলার মোট ৭টি শিক্ষা প্রতিষ্ঠান দির্ঘদিন থেকে এমপিওর অপেক্ষায় রয়েছে।

এমপিও না হওয়ায় এই শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে দির্ঘদিন থেকে শিক্ষাকতা করেও সরকারী কোন সুযোগ না পেয়ে হতাশ হয়ে পড়েছেন ওই শিক্ষক ও তাদের পরিবারের সদস্যরা। এদের মধ্যে অনেক শিক্ষক রয়েছে তারা দির্ঘ ২০ বছর চাকুরি করেও কোন সুবিধা পায়নি, আগামী দুই-এক বছর পর তাদের অবসরে যাওয়ার সময় হয়ে যাবে।

সরজমিনে গিয়ে দেখা যায়, ফুলবাড়ী বঙ্গবন্ধু কলেজটি ১৯৯৮ সালে উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দুরে বেতদিঘি ইউপির চিন্তামন নামক এলাকায় প্রায় ৪ একর জমির উপর প্রতিষ্ঠা হয়। সুচনা লগ্ন থেকে এই কলেজটি ওই এলাকায় উচ্চ শিক্ষার আলো ছড়িছে। এই কলেজটি প্রতিষ্টার কারনে সেখানকার নারী শিক্ষার হার অনেকাংশে বেড়েছে। ২০১০ সালে কলেজটির এইসএসসি প্রর্যন্ত এমপিও হলেও এখন প্রর্যন্ত হয়নি ¯œাতক শাখার এমপিও, ফলে একই কলেজে চাকুরী করেও কোন বেতন ভাতা পায়না কলেজের ১৮ জন শিক্ষকসহ ২৪জন শিক্ষক-কর্মচারী। বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের অধ্যক্ষ মাসুদুর রহমান বলেন, এই কলেজটি প্রতিষ্ঠা লগ্ন থেকে এই অঞ্চলে শিক্ষার আলো ছড়ালেও,মানবেতর জিবন-যাপন করছে এমপিও না হওয়া শিক্ষক-কর্মচারীরা।

একই অবস্থা ফুলবাড়ী মডেল উচ্চ বিদ্যালয়ের। এই বিদ্যালয়টি ফুলবাড়ী শহরতলিতে দক্ষিন বাসুদেবপুর (বড়বন্দর) এলাকায়, ১৯৯৫ সালে প্রতিষ্টিত হয়। ২০০৫ সালে এই বিদ্যালয়টি নি¤œ মাধ্যমিক বিদ্যালয় হিসেবে এমপিও হলেও, এখন প্রর্যন্ত ৯ম ও ১০ম শ্রেনীর এমপিও হয়নি। ফলে সেখানে ৭জন শিক্ষক-কর্মচারী একই সাথে চাকুরী করেও এখন প্রর্যন্ত কোন সরকারী সুয়োগ পায়নি। একই অবস্থা, ফুলবাড়ী উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দুরে গোয়ারপাড়া উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয়টিও ২০০৫ সালে নি¤œ মাধ্যমিক বিদ্যালয় হিসেবে এমপিও হলেও এখন প্রর্যন্ত এমপিও হয়নি ৯ম ও ১০ম শ্রেনীর।

উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দুরে শালগ্রাম নি¤œ মাধ্যমিক বিদ্যালয়টি ১৯৯৮ সালে প্রতিষ্ঠা হলেও এখন প্রর্যন্ত এমপিও হয়নি। একই অবস্থা চকসাবাজপুর নি¤œ মাধ্যমিক বিদ্যালয়টির।উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলো মিটার দুরে আমডুঙ্গির হাট ইমান উদ্দিন চৌধুরী আলিম মাদরাসা। এই মাদরাসাটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠা হওয়ার পর ২০০৫ সালে দখিল প্রর্যন্ত এমপিও হলেও এখন প্রর্যন্ত আলিম শাখাটি এমপিও হয়নি।লালপুর বালিকা দাখিল মাদরাসাটি ২০০৫ সালে প্রতিষ্ঠা হলেও এই মাদরাসাটিও এখন প্রর্যন্ত এমপিও হয়নি।

ফুলবাড়ী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল হোসেন বলেন, দির্ঘ ২০ বছরের অধিক সময় থেকে শিক্ষকতা করেও এখন প্রর্যন্ত বেতন-ভাতা কিছুই পাননি ৯ম ও ১০ম শ্রেনীর শিক্ষকেরা। তাদের অনেকের চাকুরীরর সময়সীমাও শেষ হয়ে আসছে। তিনি বলেন, ফুলবাড়ী মডেল উচ্চ বিদ্যালয় থেকে এই প্রর্যন্ত ১৭টি ব্যাস এসএসসি পরিক্ষা দিয়ে ভাল ফলাফল করে তারা এখন বিভিন্ন জায়গায় ভর্তি হয়েছে, আবার অনেক শিক্ষার্থী ভাল ফলাফল করে দেশের খ্যাতিমান শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার গৌরবার্জন করেছে। কিন্তু যারা শিক্ষা দিয়েছে, তারা এখনো মানবেতর জিবন-যাপন করছে পরিবার-পরিজন নিয়ে।

গত ২৩ অক্টোবর সারা দেশে ২৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে সরকার এমপিও তালিকায় নিলেও সেখানে তালিকায় দেখা যায় ফুলবাড়ী উপজেলার একটি মাত্র শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, ফুলবাড়ী মহিলা বিএম কলেজ ।

এদিকে ভুক্তভুগি অন্য বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীগণ বলেন, উপজেলার একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ফুলবাড়ী মহিলা বিএম কলেজকে এমপিও তালিকা ভুক্ত করা হলেও, সেই ফুলবাড়ী মহিলা বিএম কলেজের এখন প্রর্যন্ত কোন কার্য্যক্রম শুরুই হয়নি,কাগজ কলমে কলেজ থাকলেও তার কার্য্যক্রম চলে আরএকটি কলেজে। এই কারনে এমপিও তালিকায় পুঃন বিবেচনার দাবী তুলেছেন তারা। #