যে কোনো ত্যাগ স্বীকারে নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান শেখ হাসিনার


অনলাইন ডেস্ক : যেকোন অবস্থায় নেতাকর্মীদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আদর্শ মেনে, যে কোনো ত্যাগ স্বীকারে নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২১তম কাউন্সিলের উদ্বোধনী দিনের ভাষণে তিনি এ আহ্বান জানান।

এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, ‘জনগণের ভাগ্য নিয়ে আর কেউ ছিনিমিনি খেলতে পারবে না। খেলতে দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন বঙ্গবন্ধুকন্যা।

দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ২১তম সম্মেলন। উদ্বোধনী দিনের ভাষণের শুরুতে আওয়ামী লীগের প্রয়াত নেতাদের প্রতি শ্রদ্ধা জানান সভাপতি শেখ হাসিনা। এ সময়, দল হিসেবে আওয়ামী লীগের সংগ্রাম ও ঐহিত্য তুলে ধরেন তিনি।

যেকোন সংকটে দলের নেতাকর্মীদের ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার কথা উল্লেখ করে জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে উদ্ধৃত করে শেখ হাসিনা বলেন, ‘নীতিবিহীন নেতা নিয়ে এগোতে গেলে সাময়িক কিছু ফল পাওয়া যায়। কিন্তু, আন্দোলন-সংগ্রামের সময় তাদের খুঁজে পাওয়া যায় না।’ এছাড়া, যে কোনো রাজনৈতিক নেতার জীবনে নীতি এবং আদর্শ সব থেকে বড়, আর সেই আদর্শের জন্য যে কোনো ত্যাগ স্বীকারে সদা প্রস্তুত থাকা।’

যিনি ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে পারেন, ত্যাগ স্বীকার করতে পারেন তিনি সফল হতে পারেন। দেশকে কিছু দিতে পারেন, জাতিকে কিছু দিতে পারেন বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ সভাপতি।

আওয়ামী লীগকে গণমানুষের দল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ক্ষমতায় বসে এর জন্ম হয়নি।

বঙ্গবন্ধু হত্যার পর তার পরিবারের প্রতি অত্যাচারের চিত্র তুলে ধরেন তিনি। শেখ হাসিনার অনুপস্থিতিতেই ১৯৮১ সালে তাকে প্রথমবারের মত দলীয় সভাপতি নির্বাচন করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের উন্নয়নে আওয়ামী লীগের ভুমিকা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এ সময়, সমালোচনা করেন, বিরোধী দল হিসেবে বিএনপির ভুমিকা নিয়ে।

যেকোন পরিস্থিতিতেই বাংলাদেশ এগিয়ে যাবে বলেও জানান শেখ হাসিনা। পরে, যেসব এলাকায় এখনো কাউন্সিল করা হয়নি দ্রুত সে সব এলাকায় কাউন্সিল করার নিদের্শ দেন দলীয় সভাপতি।

আর আগামী দিনে দলের শীর্ষ নেতৃত্ব নির্বাচনের ভার কাউন্সিলের ওপর ছেড়ে দেন শেখ হাসিনা।

এর আগে, রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে প্রবীণতম রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করেছেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (২০শে ডিসেম্বর) বিকেল ৩টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানের সম্মেলনের মঞ্চে পৌঁছান শেখ হাসিনা। এরপর, বিকেল ৩টা ১০ মিনিটের দিনে শান্তির প্রতীক পায়রা এবং বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন দলীয় সভাপতি শেখ হাসিনা। #