শিশুদের উপর বইয়ের চাপ কমানোর নির্দেশ প্রধানমন্ত্রী


অনলাইন ডেস্ক : শিশুদের ওপর বইয়ের চাপ কমাতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (প্রাথমিক শিক্ষা সমাপনী) পিইসি পরীক্ষা বাদ দেয়া যায় কী না, তাও পর্যালোচনা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় তিনি এই নিদের্শনা দেন। এছাড়া সভায় চতুর্থবারের মত সংশোধন করা হয় সাভারের চামড়া শিল্পনগরী প্রকল্প।

জাতীয় শিক্ষানীতিতে আনন্দময় পরিবেশে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের উপযোগী শিক্ষার কথা বলা হয়েছে। কিন্তু বাস্তবে স্কুলগুলোতে শিশুদের ওপর বই আর পড়ার চাপ ক্রমেই বাড়ানো হচ্ছে। অভিভাবকরাও বেশি জোর দিচ্ছেন ভালো ফলাফলের ওপর। নানা বির্তক থাকা সত্ত্বেও পিঠে বইয়ের বোঝা নিয়ে স্কুলে যাচ্ছে ক্ষুদে শিক্ষার্থীরা।

পিইসি পরীক্ষা নিয়েও বিশেষজ্ঞদের মধ্যেই আছে মত পার্থক্য। তাই একনেক সভায়, শিশুদের ওপর বইয়ের চাপ কমিয়ে পিইসির যৌক্তিকতা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, একনেক সভায় চতুর্থ বার সংশোধন করা হয় সাভারের চামড়া শিল্প নগরী প্রকল্প। তবে এবারে ব্যয় না বেড়ে উল্টো কমেছে ৬৩ কোটি টাকা। যা শেষ হবে আগামী জুনে। এছাড়া প্রশিক্ষণের মাধ্যমে এক লাখ চালক তৈরির প্রকল্পও অনুমোদন দেয়া হয়েছে। ৬৪ জেলায় ২৬৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্প শেষ হবে ২০২৪ সালে।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী মনে করেন, শিশুদের নিয়ে যেন বেশি বাড়াবাড়ি না হয়, এ জন্য শিক্ষা মন্ত্রণালয়কে নতুন নতুন চিন্তা-ভাবনা করতে বলা হয়েছে। প্রধানমন্ত্রীর মূল কথা হলো, তারা যেন খেলাধুলা করতে পারে। আনন্দে থাকতে পারে। বইয়ের ভার যেন বেশি হয়ে না যায়।

এম এ মান্নান বলেন, পিইসি পরীক্ষা থাকবে কিনা, তা পর্যবেক্ষণে রয়েছে। পিইসি পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞরাও বিভক্ত। একাংশ ভালো বলছেন তো অন্যরা বলছেন ভালো নয়।