ট্রেন চালকদের নজরদারীতে সিসি ক্যামেরা

অনলাইন ডেস্ক : ট্রেনের চালককে পর্যবেক্ষণে রাখতে তার বসার স্থানে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী জানান, দুর্ঘটনা রোধে লাইন ভালো করে দেখভাল করতে বলা হয়েছে। সেই সাথে ট্রেনের চালককে পর্যবেক্ষণে রাখার জন্য সিসি ক্যামেরা বসানোর জন্য বলা হয়েছে।

গত ১২ নভেম্বর শেষ রাতে ঢাকা-চট্টগ্রাম রেলপথের মন্দবাগ স্টেশনের আউটার ক্রসিংয়ে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও আন্তঃনগর তূর্ণা নিশীথার মধ্যে সংঘর্ষ হয়। ঐ সময় ১৭ জনের প্রাণহানি ও প্রায় অর্ধশতাধিক আহত হওয়ার ঘটনা ঘটে।

দুর্ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের চালক ও তার সহযোগীদের অবহেলার প্রমান পেয়েছে তিনটি তদন্ত কমিটি। তদন্তের আলোকে তূর্ণা নিশীথার চালক তাহের উদ্দিন, সহকারী চালক অনুপ দেব, পরিচালক (গার্ড) আব্দুর রহমানকে সাময়িক বরখাস্তও করা হয়েছে।

সংসদীয় ঐ কমিটির সভাপতি ফজলে করিম চৌধুরী বলেন, ‘দুর্ঘটনা এড়াতে স্বয়ংক্রিয় ট্রেন থামানোর পদ্ধতি চালুরও সুপারিশ করা হয় বৈঠকে। ঢাকা থেকে চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেস বিকাল ৩টার পরিবর্তে সাড়ে ৪টায় ছাড়ার সুপারিশ করা হয়েছে। ট্রেনের সিগন্যাল এবং চালকদের কার্যক্রম মনিটরিংয়ে একাধিক পর্যবেক্ষক নিয়োগ করার বিষয়েও পরামর্শ দেওয়া হয়।’

বৈঠকে আরও উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, শফিকুল আজম খাঁন, এইচ এম ইব্রাহিম, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন। #