ভারতে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত


অনলাইন ডেস্ক : এবার করোনা ভাইরাসের কবলে ভারত।
ভারতে করোনা ভাইরাসের এক রোগী শনাক্ত হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে। বৃহস্পতিবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে ভারতের স্বাস্থ্যমন্ত্রী বলেন, “কেরালায় উহান বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীর শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

দেশটির সরকারি বিবৃতিতে বলা হয়েছে, প্রথমবারের মতো দক্ষিণাঞ্চলীয় কেরালায় করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী পাওয়া গেছে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত ওই রোগী চীনের উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল এবং তাকে কেরালার একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। ওই রোগীকে হাসপাতালে পৃথক অবস্থায় রাখা হয়েছে। রোগীর অবস্থা স্থিতিশীল আছে এবং তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

করোনা ভাইরাস যেখান থেকে ছড়িয়েছে, সেই উহানে এখনও আটকে রয়েছেন ২৫০ থেকে ৩০০ ভারতীয়। কেন্দ্র সরকারের তরফে চেষ্টা করা হচ্ছে তাঁদের দেশে নিয়ে আসার।

এ বিষয়ে ভারতের জ্যেষ্ঠ সরকারি এক কর্মকর্তা বলেন, চীন থেকে ভারতীয় শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে জনগণ যে চাপ দিয়েছে তা ঠিক হয়নি।

চীনের সরকারি হিসাবে, ভাইরাসটির সংক্রমণে দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১৭০ জন। আক্রান্ত হয়েছেন প্রায় আট হাজার মানুষ। আক্রান্তদের মধ্যে সাড়ে চার হাজার মানুষই হুবেই প্রদেশের। ভাইরাসটি একজন থেকে আরেকজনের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

তবে, ভাইরাসটি এখন আর শুধু চীনেই সীমাবদ্ধ নেই। ইতোমধ্যে এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে ভারত, যুক্তরাষ্ট্র, হংকং, ভিয়েতনাম, সিঙ্গাপুর, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, জাপান, মালয়েশিয়া, ফিনল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ায়।

গত ৩১শে ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রথম এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ১৭০ জনের প্রাণহানি ও ৭ হাজার ৭১১ জন আক্রান্ত হয়েছেন। # সূত্র : রয়টার্স, এপি।