পার্বতীপুরে স্বাস্থ্য সহকারীদের ট্রেনিং বর্জন ও ৬ দিন ব্যাপী অবস্থান ধর্মঘট


শাহাজুল ইসলাম :
বাংলাদেশ হেলথ এ্যসিসটেন্ট এ্যাসোসিয়েশন এর হামরুবেলা (শিশু রোগ বিষয়ক) ৬ দিন ব্যাপী প্রশিক্ষণ বর্জন কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩৭ স্বাস্থ্য সহকারী হাসপাতালের সামনে অবস্থান ধর্মঘট করে আসছে। জানা যায়, কেন্দ্রীয় দাবী বাস্তবায়ন সমন্বয় পরিষদের ডাকে সারাদেশ ব্যাপী স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল স্কেল (বেতন কোড-১১) আদায়ের লক্ষ্যে হামরুবেলা ট্রেনিং বর্জন ও নিজ নিজ হাসপাতাল চত্তরে অবস্থান ধর্মঘট চলছে। গত ১ ফেব্রয়ারী এ কর্মসূচী শুরু হয়েছে এবং আগামী ৬ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে বলে আন্দোলনকারীরা জানান। পার্বতীপুর উপজেলার ১০ টি ইউনিয়নের ৩৭ জন স্বাস্থ্য সহকারীদের ৩ ধাপে ৬ দিন ব্যাপী উক্ত ট্রেনিং চলার কথা ছিল। বাংলাদেশ হেলথ এ্যসিসটেন্ট এ্যাসোসিয়েশন পার্বতীপুর শাখার সভাপতি মোঃ মামুনুর রশিদ জানান ১৯৯৮ সালে তৎকালীন ও বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় এক মা সমাবেশে স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল স্কেল প্রদানের আশ^াস দিয়েছিলেন কিন্তু আজও তা আলোর মুখ দেখেনি। তাই আমরা সারাদেশ ব্যাপী স্বাস্থ্য সহকারীরা এ আন্দোলনে নেমেছি। পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল্লা হেল মাফী জানান, এফডব্লিউ ও সহকারী সেনেটারী ইন্সপেক্টরদের ট্রেনিং চলছে তবে স্বাস্থ্য সহাকারীরা ট্রেনিং করছেনা বলে তিনি নিশ্চিত করেছেন। #

পার্বতীপুরে সড়ক দূর্ঘটনায় ৬ দাখিল পরীক্ষার্থী ও ১ কলেজ ছাত্রী আহত

শাহাজুল ইসলাম,পার্বতীপুর :
পার্বতীপুরে সড়ক দূর্ঘনায় ৬ দাখিল পরীক্ষার্থী ও ১ কলেজ ছাত্রী আহত হয়েছে। জানা যায়, মঙ্গলবার সকাল ৯টার দিকে উপজেলার যশাইহাট দাখিল মাদ্রাসার ৬ ছাত্রী একটি অটো রিক্সা যোগে পার্বতীপুর হয়ে ভবানীপুর কামিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে যাওয়ার পথে চাঁন্দা পাড়ার সন্নিকটে অটো রিক্সাটির ব্রেকের হুক ভেঙ্গে গেলে সড়কের পাশে গাছের সাথে প্রচন্ড বেগে ধাক্কা লাগলে এ দূর্ঘনা ঘটে। সংগে সংগে পথচারীরা ছাত্রীদেরকে ভ্যানে করে স্থানীয় পার্বতীপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে এবং প্রাথমিক চিকিৎসা দিয়ে তাদেরকে হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগে জরুরী এমবুলেন্সে করে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়। পরীক্ষা শেষে যশাই হাট দাখিল মাদ্রাসার সুপার মোঃ রবিউল ইসলাম ও সহঃ মৌলভী তৈয়বুর রহমান ছাত্রীদেরকে আবার স্থাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এসে চিকিৎসার ব্যবস্থা করেন। তারা জানান, সকলে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে তবে আহতদের মধ্যে ৩ জন বেশি আহত হওয়ায় তারা খুব কষ্ট করে পরীক্ষা দিয়েছে।

অপরদিকে সকাল ১০টায় ফুলবাড়ী-পার্বতীপুর সড়কের পার্বতীপুর গামী একটি বাস পার্বতীপুরের সন্নিকটে হ্যাচারী সংলগ্ন শেখ রাসেল চত্তরে এলে বাসযাত্রী পার্বতীপুর আদর্শ কলেজের ১ম বের্ষর ছাত্রী সবিতা রানী বাস থেকে নামতে গিয়ে পড়ে গিয়ে মারাত্মকভাবে আহত হয়। তাকে পথচারীরা একই হাসপাতালে ভর্তি করায়। খবর পেয়ে কলেজের শিক্ষকগণ তাকে দেখতে যান এবং ভালভাবে চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ জানান।