চাঁদা আদায়কে কেন্দ্র করে রৌমারীতে অটোবাইক শ্রমিক সংগঠনের বিক্ষোভ ও মানববন্ধন


কুড়িগ্রাম প্রতিনিধি : চাঁদা আদায়কে কেন্দ্র করে বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি রৌমারী শাখার সাধারণ সম্পাদক রোস্তম আলী (৩৫) কে বেধরক মারপিটে আহত করা হয়েছে। আহতকে উদ্ধার করে রৌমারী হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনাটি ঘটে ২১ ফেব্রুয়ারী (শুক্রবার) বিকালের দিকে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার থানার মোড় নামক স্থানে। ঘটনার বিষয়ে রৌমারী থানায় অভিযোগ দায়ের করেও ফলপ্রসু না হওয়ায় ২৪ ফেব্রুয়ারী সোমবার সকাল ১১ ঘটিকায় শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে এক বিক্ষোভ ও মানববন্ধন করেছে শ্রমিক নেতারা।

সংগঠনের সভাপতি নুরুল আজম বাবু বলেন, বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি ও মালিক সমিতির নামে এই সংগঠনটি যাহা ২০১৩ সালে চালু করা হয়। যার গভঃ রেজিঃ নং এস ১১৩৮৭। উক্ত সংগঠনটি রৌমারী উপজেলা চত্বর এলাকায় অটোবাইক শ্রমিকদের কল্যানার্থে রশিদের মাধ্যমে কল্যাণ চাঁদা উঠানোর জন্য সর্বসম্মিত ক্রমে নির্দ্ধারন করা হয়। কিন্তু আমাদের সংগঠনের নামে নকল রশিদ বানিয়ে গভঃ রেজিঃ রাজঃ ২৮৬৫ কুড়িগ্রাম জেলা অটো, টেম্পু, সিএনজি ও অটোরিক্্রা শ্রমিক ইউনিয়নের ট্রেড ইউনিয়ন নামে থানা মোড় নামক স্থানে সংগঠন অটোবাইক শ্রমিকদের কাছ থেকে চাঁদা আদায় করছে। যা সম্পন্ন অনিয়ম। এ নিয়ে সংগঠনের পক্ষ থেকে রৌমারী থানায় সাধারন ডাইরী করা হয়েছে।

কুড়িগ্রাম জেলা অটো, টেম্পু, সিএনজি ও অটোরিক্্রা শ্রমিক ইউনিয়নের কুড়িগ্রাম জেলা সভাপতি হাসানুজ্জামান স্বপন জানান, থানা মোড় স্থানে ২৮৬৫ রেজিঃ নামের কোন কমিটি বা সংগঠন দেয়া হয়নি। আমি শ্রমিকদের মারপিটের কথা জেনেছি। কয়েক দিনের মধ্যে আলোচনায় বসে সমস্যার সমাধান করা হবে।

ঘটনার কয়েকদিন অতিবাহিত হলে উত্তেজিত শ্রমিকদের মধ্যে একটি আলোচনার ঝড় উঠেছে। এ বিষয়ে রৌমারী থানায় অভিযোগ দায়ের করলে ওসি বিভিন্ন টালবাহানায় এবং অপরাধিদ্বয় প্রভাবশালী হওয়ায় কোন মামলা রুজু করা হয়নি।

প্রসঙ্গতঃ ঘটনার অভিযোগ বিভিন্ন ভাবে টালবাহানায় চলতে থাকলে তিব্রতা বেড়ে গিয়ে গত ২৪ ফেব্রুয়ারী সোমবার সকাল ১১ ঘটিকায় শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে এক বিক্ষোভ মিছিল রৌমারী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্তরে এসে ঘন্টাব্যাপি মানববন্ধন করে তারা। এ সময় অবৈধ ভাবে সাধারণ সম্পাদক রুস্তম আলীকে মারধোরকারীদের অবিলম্বে গ্রেফতার করে আইনি ব্যবস্থা এবং অবৈধ চাঁদা বন্ধের দাবিতে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক রুস্তম আলী, সভাপাতি নুরুল আজম বাবু, সদস্য শাহিন আলম, আজাহারসহ আরো অনেকেই।

রৌমারী সার্কেল (সহকারী পুলিশ সুপার) মাহফুজার রহমান বলেন, “উপজেলার ইজি বাইক, অটোবাইক, সিএনজি, অটোভ্যানের কেউ কোথাও চাঁদার নামে টোল আদায় করলে আমাকে জানালে আমি তাহার আইনানুগ ব্যাবস্থা করবো।রৌমারী থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ দিলওয়ার হাসান ইনাম বলেন, “আমি মারপিটের বিষয়ে অভিযোগ পেয়েছি। এ বিষয় দু’পক্ষের লোকজনকে ডেকে দ্রুত সমাধান করা হবে।