দিনাজপুর জেলার বিজ্ঞান মেলা মাধ্যমিকে ১ম স্থান করে পার্বতীপুরের রকিব হাসান


স্টাফ রিপোর্টার : দিনাজপুরের গোর এ শহীদ বড় ময়দানে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মাহমুদুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সানিউল ফেরদৌসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রশিদুল মান্নাফ কবির।

প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে বিজ্ঞান মেলার গুরুত্ব অপরিসীম। বিজ্ঞান ছাড়া আমরা কিছুই কল্পনাও করতে পারি না। এই মেলার মাধ্যমে ছোট ছোট শিশুরা তাদের উদ্ভাবনী বিভিন্ন জিনিস আমাদের কাছে তুলে ধরবে, যা সরকারের সহযোগিতায় দেশের কল্যাণে কাজে আসতে পারে। যে যত বেশি বিজ্ঞানমনস্ক হবে, সে ততো বেশি উদ্ভাবনী চিন্তা করে নিজেকে দেশের কাজে লাগাতে পারবে।

এবার বিজ্ঞান মেলায় জেলার ১৩টি উপজেলা থেকে ১৩টি প্যাভিলিয়নের প্রতিটিতে ৬ থেকে ৯টি করে দল অংশগ্রহণ করেছে। প্রতিটি দলে বিভিন্ন বিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিজেদের উদ্ভাবনী প্রযুক্তি স্থান পেয়েছে।

পার্বতীপুরের রকিব হাসান নিজে উদ্ভাবনী বিভিন্ন জিনিস বিজ্ঞান মেলার তুলে ধরে, যা সরকারের সহযোগিতায় দেশের কল্যাণে কাজে আসতে পারে। তার বিভিন্ন উদ্ভাবনী প্রযুক্তি বিজ্ঞান মেলায় জেলার ১৩টি উপজেলার মধ্যে
১ম স্থান করে। সে পার্বতীপুর উপজেলার জ্ঞানাঙ্কুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্র, পিতা নূরন্নবী সরকার মাতা শিউলী বেগম।