করোনা মোকাবেলায় আসছে চীনা সরঞ্জাম


অনলাইন রিপোর্ট : করোনা মোকাবেলায় চীন থেকে দ্বিতীয় ধাপে বাংলাদেশে আসছে মেডিকেল সরঞ্জাম। এতে আছে ১০ হাজার টেস্ট কিট, প্রথম সারির ডাক্তারদের জন্য ১০ হাজার পিপিই এবং ১ হাজার থার্মোমিটার। আগামী ২৬ মার্চ চীন সরকারের একটি বিশেষ বিমানে করে এ সরঞ্জামাদি ঢাকায় পৌঁছবে।

মঙ্গলবার ঢাকাস্থ চীনা দূতাবাস এক বার্তায় এ তথ্য প্রকাশ করেছে।

এছাড়া, চীনা কমিউিনিস্ট পার্টিও করোনা মোকাবেলার সামগ্রি বাংলাদেশে পাঠাবে বলে জানা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন, আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এদিকে, বিশ্বব্যাপী মহামারীতে রূপ নেয়া করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনে করোনা এখন একেবারেই নিস্তেজ হয়ে গেছে। করোনা মোকাবেলায় দেশটির গৃহীত নানা পদক্ষেপ এখন প্রতিটি দেশের কাছে রোল মডেল হিসেবেই বিবেচিত হচ্ছে। একইসঙ্গে চীন সরকারও বিভিন্ন দেশে পাঠাচ্ছে মেডিকেল সরঞ্জাম। শুভেচ্ছামূলক এসব সরঞ্জামের সঙ্গে থাকছে বিভিন্ন শুভেচ্চা বাণীও।

করোনা মোকাবেলায় গত সপ্তাহে বাংলাদেশকে এসব মেডিকেল সরঞ্জাম দেয়ার ঘোষণা দেন চীনা প্রেসিডেন্ট করোনা মোকাবেলায় গত সপ্তাহে বাংলাদেশকে এসব মেডিকেল সরঞ্জাম দেয়ার ঘোষণা দেন চীনা প্রেসিডেন্ট

তেমনি বাংলাদেশে পাঠানো এসব মেডিকেল সরঞ্জামের সঙ্গেও থাকছে একটি বাণী। আর সেটা হচ্ছে, ‘ভালোবাসার নৌকা পাহাড় বাইয়া চলে’। কথাটি প্রত্যেকটি সরঞ্জামের গায়েই চীনা এবং বাংলা উভয় ভাষাতেই লেখা আছে।

এদিকে, প্রাণঘাতি করোনায় কাঁপছে বিশ্বের ১৯৫টি দেশ। এর মধ্যে উৎপত্তিস্থল চীনের বাহিরে সবচেয়ে নাজুক অবস্থা ইউরোপ ও আমেরিকায়।

গত ২৪ ঘণ্টায় ভাইরাসটির প্রকোপে নতুন করে আরও ১ হাজার ৯৬৭ জন প্রাণ হারিয়েছেন। যার বড় একটি অংশ ইতালি, স্পেন ও ফ্রান্সে। এ নিয়ে বিশ্বজুড়ে করোনার থাবায় মৃতের সংখ্যা বেড়ে ১৬ হাজার ৫৫৮ জনে দাঁড়িয়েছে। #