করোনাভাইরাস নিয়ে ভয়ঙ্কর তথ্য : মোবাইল ফোনে জীবিত থাকে ৯ দিন


অনলাইন ডেস্ক : দিন যতই যাচ্ছে, ততই গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের ১৯৮ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৯২ হাজার ৮৫ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ২২ হাজার ১৭৭ জন।

এখনও পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসের তেমন কোনও প্রতিষেধক আবিষ্কার হয়নি। ফলে সচেতনতাই এই ভাইরাস থেকে পরিত্রাণের একমাত্র উপায়।
এই ভাইরাসের বিষাক্ত ছোবল থেকে বাঁচতে চাইলে সচেতন থাকতে হবে বিশ্বব্যাপী বর্তমানে বহুল ব্যবহৃত মোবাইল হ্যান্ডসেট নিয়ে। কেননা, মোবাইল থেকেও ছড়াতে পারে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাস নাকি ফোনে ৯ দিন বেঁচে থাকতে পারে। যদি ভালোভাবে ভাইরাস মুক্ত করা না যায় তাহলে ৯ দিন পর্যন্ত মোবাইল থেকে মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন।

করোনার এই সময়ে সবাইকে বলা হচ্ছে ভালোভবে হাত ধুতে। সাবান-পানি দিয়ে হাত ধুলে করোনাভাইরাস বাঁচতে পারে না। কিন্তু অপরিষ্কার হাত করোনা ছড়িয়ে দিতে সহায়তা করে। যারা মোবাইল ব্যবহার করেন; তারা সবাই দিনে অনেকবার মোবাইলে হাত দেন। ফলে হাতে যদি করোনাভাইরাস থাকে তাহলে মোবাইলেও করোনা ছড়িয়ে যাবে। আর অনেকই অপরিষ্কার জায়গায় মোবাইল রেখে দেন। ফলে ওই সব জায়গা থেকেও মোবাইলে ছড়িয়ে পড়তে পারে করোনা। আর মোবাইল থেকে হাতে আর হাত থেকে মুখে যেতে পারে করোনা। তাই মোবাইলে হাত দেওয়ার আগে ভালোভাবে এটি পরিষ্কার করে নিতে হবে।

গবেষণায় দেখা গেছে, করোনা অবস্থার ওপর নির্ভর করে এক সপ্তাহ থেকে ৯ দিন ধাতব পদার্থ, কাঁচ ও প্লাস্টিকের উপর বেঁচে থাকতে পারে। মোবাইলেও এই মারণ ভাইরাস ৯ দিন বেঁচে থাকতে পারে। গ্রিফিথ ইউনিভার্সিটির ইফেক্টিয়াস ডিজিস অ্যান্ড ইম্মুনোলোজি স্পেশালিস্ট অধ্যাপক নাইজেল ম্যাকমিলান মোবাইল ফোন ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, করোনাভাইরাস যে কোনো পৃষ্ঠের উপরে বেঁচে থাকতে পারে এবং এটি যতো বেশি আর্দ্র হয়, ততো বেশি দিন সেখানে বেঁচে থাকতে পারে। তাই মোবাইল ফোন যত্রতত্র ফেলে রাখবেন না। এড়িয়ে চলুন। ফোনে হাত দেওয়ার আগে পরিষ্কার করুন।

অধ্যাপক নাইজেল ম্যাকমিলান বলেন, স্যানিটাইজার দিয়ে ভালো করে আপনার মোবাইলটি পরিষ্কার করুন। তবে এটিতে অবশ্যই ৬০ বা ৭০ শতাংশ অ্যালকোহল থাকতে হবে। কেউ যদি আপনার মোবাইলে হাত দেয় তাহলেও ভালোভাবে পরিষ্কার করুন। #