লেবু জাতীয় ফসলের উৎপাদন বাড়াতে ; ফুলবাড়ীতে কৃষকদের মাঝে প্রশিক্ষণ


মেহেদী হাসান উজ্জ¦ল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ,ব্যাবস্থাপনা ও উৎপাদন বাড়াতে একদিনের কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

২০১৯-২০০ইং অর্থ বছরের লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ,ব্যাবস্থাপনা ও উৎপাদন প্রকল্পের আওতায়,উপজেলা কৃষি স্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অফিস চত্বরে সামাজিক দুরত্ব বজায় রেখে উপজেলার ৩০জন কৃষকের মাঝে গতকাল রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দিনব্যাপী এই প্রশিক্ষণ প্রদান করা হয়।

উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে, গত ২৩ মে উপজেলার ৩০জন কৃষকের মাঝে দুই হাজার চারশত ৪৮টি মালটা চারা ও সার বিতরণ করা হয়,লেবু জাতীয় এই ফসলের সম্প্রসারণ ও উৎপাদন বাড়াতে ওই কৃষকদের উদ্বুদ্ধ করতেই এই প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এইটিএম হামীম আশরাফ এর পরিচালনায় প্রশিক্ষণ চলাকালে মোবাইলে অডিও কলের মাধ্যমে প্রশিক্ষণে যুক্ত হয়ে মালটা চাষের গুরত্ব,সম্প্রসারণ ফসলের রোগ দমন ও বাজারজাত করনসহ বিভিন্ন বিষয়ে কৃষকদের উদ্যেশে বক্তব্য রাখেন দিনাজপুর খামার বাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল ও দিনাজপুর হার্টিকালচার সেন্টারের উপ-পরিচালক প্রদিপ কুমার গুহ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষিস্প্রসারণ অফিসার রুম্মান আক্তার,উপ-সহকারী কৃষি অফিসার মুক্তি চন্দ্র বিশ^াস প্রমুখ।