স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের বেতন মওকুফসহ তিন দাবি


নিউজ ডেস্ক : স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে এক বছরের বেতন ফি মওকুফসহ তিন দফা দাবি জানিয়েছে প্রগতিশীল ছাত্র জোট চট্টগ্রাম জেলা শাখা। আজ রবিবার দুপুরে নিউ মার্কেট মোড়ে সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত, শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফ, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে এক বছরের বেতন ফি মওকুফ, বিভিন্নস্থানে বাড়িওয়ালা কর্তৃক শিক্ষার্থী লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ বিক্ষোভ সমাবেশে এই দাবি জানানো হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সহ-সভাপতি দীপা মজুমদারের সভাপতিত্ব সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা শাখার সভাপতি অ্যানি সেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সভাপতি রায়হান উদ্দিন।

এ সময় বক্তারা বলেন, করোনাকাললীন সময়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষার্থীরা। চট্টগ্রামসহ সারা দেশে এই মহামারির সময় শিক্ষার্থীদের মেস ভাড়া পরিশোধ করতে হচ্ছে। কিন্তু দুর্যোগকালীন পরিস্থিতিতে মেস ভাড়া পরিশোধ ব্যর্থ হওয়ায় বাড়িওয়ালা কর্তৃক শিক্ষার্থী লাঞ্চনার মতো ঘটনা ঘটছে। এ বিষয়ে প্রশাসনের কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি। বক্তার বলেন, বর্তমান দুর্যোগের সময় অনেক শিক্ষার্থীদের অভিভাবক কাজ হারিয়ে বেকার দিনযাপন করছে। একদিকে জীবন অন্য জীবিকা। এ অবস্থায় শিক্ষার্থীরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের বেতন ফি পরিশোধ করতে অক্ষম। সরকারও এ বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না। এমতবস্থায় শিক্ষার্থীদের একটা বছরের বেতন ফি মওকুফ করে শিক্ষার্থীদের শিক্ষা জীবন রক্ষার দায়িত্ব রাষ্ট্রীয়ভাবে নিতে হবে।
করোনাকালীন মহামারিতে যেখানে দেশের নাগরিকদের স্বাস্থ্যসেবার দায়িত্ব রাষ্ট্রীয়ভাবে না করে স্বাস্থ্য সেবায় বিভিন্ন ফি আরোপ করে স্বাস্থ্য সেবাকে সাধারণ মানুষের নাগালের বাইরে নিয়ে যাওয়া হচ্ছে। মানুষ বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। বক্তারা অবিলম্বে সকলের জন্য বিনামূল্যে স্বাস্থ্য সেবা নিশ্চিত, শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফ, এক বছরে বেতন ফি মওকুফের দাবি জানান। #