চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ভারতের চালান যাবে ত্রিপুরা ও আসামে


অনলাইন ডেস্ক : পণ্য পরিবহনের প্রয়োজনে ভারত চট্টগ্রাম বন্দর ব্যবহার শুরু করেছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহনের ‘ট্রায়াল রান’ হিসেবে বৃহস্পতিবার কলকাতা বন্দর থেকে ‘এমভি সেঁজুতি’ জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে বলে জানা গেছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ভারত-বাংলাদেশ সম্পর্ক বিষয়ে এক ওয়েবিনারে এ তথ্য জানান। সেন্টার ফর বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশনস (সিবিআইআর) বুধবার এ ওয়েবিনারের আয়োজন করে।

তিনি বলেন, চারটি কনটেইনার নিয়ে প্রথমবারের মতো কোনো ভারতীয় জাহাজ বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে। সেখান থেকে এসব পণ্য আখাউড়া হয়ে আগরতলায় যাবে। তবে এটি পরীক্ষামূলক, যার মধ্য দিয়ে নতুন দিগন্তের উন্মোচন ঘটবে।

ডাল ও লোহা নিয়ে ওই জাহাজ বুধবার কলকাতা থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। ভারতের নৌপরিবহনমন্ত্রী মানসুখ মানদাভিয়া এর উদ্বোধন করেন।

দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ভারত বাংলাদেশের মোংলা ও চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে পারবে। ২০১৫ সালে এ চুক্তি স্বাক্ষর হয়। এরপর পণ্য পরিবহন বিষয়েও একটি সমঝোতায় আসে দুই দেশ।

সে অনুযায়ী মোংলা ও চট্টগ্রাম বন্দরে আসা ভারতীয় পণ্য রেল, সড়ক ও জলপথে ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরার বিভিন্ন রাজ্যে পৌঁছাবে। #