এ বছর হজের খুতবা বাংলায়ও প্রচারিত হবে


অনলাইন রিপোর্ট : পবিত্র হজের খুতবা কয়েকটি ভাষায় অনুবাদ করে সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনসহ বিভিন্ন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। গত বছর ৫টি ভাষায় অনুবাদ করা হয়েছিল হজের খুতবা। তবে এ বছর হজের আরবি খুতবা বাংলাসহ আরও ১০টি ভাষায় অনুবাদ করে ৫টি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

গ্র্যান্ড মসজিদ ও পবিত্র দুই মসজিদ অব জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুলাজিজ আল সুদাইস জানিয়েছেন, ২০২০ সালের হজের খুতবা আরবি ছাড়া আরও ১০টি ভাষায় ৫টি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। ভাষাগুলো হলো- বাংলা, ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফেঞ্চ, ম্যান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সৌদি আরবের সিদ্ধান্তে এ বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে সৌদি সরকারের পক্ষ থেকে যে সকল স্থানে হাজিরা অবস্থান নেন, সে সব জায়গা প্রস্তুত রাখা হয়েছে। সৌদি সরকার অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এ বছরে হজের প্রক্রিয়া সম্পন্ন করেছে। হজের অনুমতি ছাড়া বিশেষ এই স্থানে গেলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করার ঘোষণা দেয়া হয়েছে।
এ বছর ৩০ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র হজ। ইতিমধ্যে মক্কায় অবস্থান নিয়েছেন নির্বাচিত প্রায় ১০ হাজার ধর্মপ্রাণ মুসলমান। এখানে তারা ৪দিন কোয়ারেন্টাইন করবেন। এরপর ৮ জিলহজ বা ২৯ জুলাই মিনায় যাবেন। #