রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন নামে অবৈধ সংগঠন গড়ে তুলে বিশৃঙ্খলা সৃষ্টির পায়তারা : আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি সংবাদ সম্মেলনে


গাইবান্ধা প্রতিনিধি :
স্বার্থান্বেষী মহলের সাথে আঁতাত করে গাইবান্ধা সদর উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন নামে একটি অবৈধ সংগঠন গড়ে তুলে চাঁদাবাজিসহ সাধারণ রিক্সা শ্রমিকদের মাঝে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির পায়তারা করছে চিহ্নিত কতিপয় ব্যক্তি। গতকাল বুধবার গাইবান্ধা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ এ অভিযোগ করে এ ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন মহলের দৃষ্টি আকর্ষণ করে তাদের বিরুদ্ধে অবিলম্বে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান। অন্যথায় দীর্ঘদিনের ধারাবাহিকতায় চলে আসা এই বৈধ সংগঠনের প্রকৃত রিক্সা চালক সদস্যদের সাথে মারাত্মক সংঘর্ষ সৃষ্টির মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশঙ্কা করছেন জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে গাইবান্ধা জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. শাহ আলম লিখিত বক্তব্যে উল্লেখ করেন, গাইবান্ধা জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন একটি রেজিষ্ট্রেশনভুক্ত প্রকৃত রিক্সা-ভ্যান চালকদের সুসংগঠিত সংগঠন। এই সংগঠনটি প্রতিবছর ১শ’ জন বয়স্ক শ্রমিকদের মধ্যে বয়স্ক ভাতা প্রদান, মৃত্যুকালীন নগদ অর্থ ও শ্রমিকের মেয়ের বিবাহের জন্য নগদ অর্থ প্রদানসহ অন্যান্য শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে অত্যন্ত সুনামের সাথে কাজ করে আসছে। গাইবান্ধার সাত উপজেলার রিক্সা ও ভ্যান শ্রমিকরা এই সংগঠনের অন্তর্ভুক্ত। স্বতন্ত্র রেজিস্ট্রিভুক্ত আলাদা কোন উপজেলা সংগঠন নেই। কিন্তু কিছুদিন থেকে কতিপয় অবৈধ শ্রমিক একটি স্বার্থান্বেষী মহলের সাথে আঁতাত করে গাইবান্ধা সদর উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন নামধারী অবৈধ সংগঠন দাঁড় করিয়ে সাধারণ শ্রমিকদের মাঝে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির পায়তারা করছে। সেইসাথে তারা বিভিন্ন মহলে চাঁদাবাজি, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দকে নিয়ে বিভিন্ন মহলে নানা অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে শ্রমিক ইউনিয়নের মধ্যে অন্তর্কলহ তৈরিসহ বিভিন্ন নৈরাজ্য সৃষ্টি করে শ্রমিকদের ভাবমুর্তি বিনষ্ট ও স্বার্থ ক্ষুন্ন করছে। গাইবান্ধা জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন (৮০৪) এর নেতৃবৃন্দ ওইসব ব্যক্তির এমন অবৈধ কর্মকান্ডের তীব্র নিন্দা জানান। সংবাদ সম্মেলনে বলা হয় ‘সদর উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন’ নামের সংগঠনটি একটি অবৈধ ও গঠনতন্ত্র বিরোধী সংগঠন, এর সাথে জেলা রিক্সা শ্রমিক ইউনিয়নের কোন সম্পৃক্ততা নেই।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন গাইবান্ধা জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি সাজু মিয়া, সাধারণ সম্পাদক মো. ওয়াশিম আলম, সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান, কোষাধ্যক্ষ আলম মিয়া, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম, সাবেক কার্যকরি সভাপতি মজিবর রহমান ও মুরাদ মিয়া, রোড সেক্রেটারী প্রাণ ঋষু ও সদরুল মিয়া, সদস্য রতন মিয়া, হাকিম মিয়া, সাবেক কোষাধ্যক্ষ লাভলু মিয়া, সাবেক দপ্তর সম্পাদক এমদাদুল হক প্রমুখ।