পিপিআর নির্মূলে পার্বতীপুরে বিনামূল্যে ১ লাখ ছাগল ও ভেড়াকে টিকা প্রদান


সোহেল সানী, পার্বতীপুর :
দিনাজপুরের পার্বতীপুরে একযোগে ১০ ইউনিয়ন, এক পৌরসভায় ছাগল ও ভেড়ার প্রাণঘাতী পিপিআর রোগ নির্মূলে বিনামূল্যে টিকাদান কর্মসূচি শুরু করা হয়েছে। এ কর্মসূচির মাধ্যমে উপজেলার ১ লাখ ৮ হাজার ৭৪১ ছাগল ও ভেড়াকে পিপিআর টিকা দেয়া হবে।

আজ বুধবার দুপুরে শহরের সরকারপাড়া মাদ্রাসা মাঠে এ টিকাদান কর্মসূচি উদ্ধোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক। এতে সভাপতিত্ব করেন পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহনাজ মিথুন মুন্নী। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুর রাজ্জাক, উপজেলা প্রাণিসম্পদ সহকারি কর্মকর্তা খলিলুর রহমান ও সাংবাদিক আতাউর রহমান প্রমুখ।

পার্বতীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, পিপিআর ছাগল ও ভেড়ার একটি প্রাণঘাতী ভাইরাস জনিত রোগ। এ রোগে আক্রান্ত ছাগল বা ভেড়াকে বাঁচানো খুব কঠিন হয়ে পড়ে। পিপিআর রোগ নির্মূল এবং খুরা রোগ নিয়ন্ত্রন প্রকল্পের আওতায় প্রথমধাপে দেশের উত্তরের তিন জেলা পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুরে পিপিআর নির্মূলকর্মসূচি হাতে নেয়া হয়। এ কর্মসূচির আওতায় ১০ দিনে পার্বতীপুর উপজেলায় ৮৯ হাজার ৪২০ ছাগল ও ১৯ হাজার ৩০১ ভেড়াকে এ টিকা প্রদান করা হবে।