বছরজুড়ে রংপুর বিভাগ : করোনা, বন্যা, ইউএনওর ওপর হামলা, চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ চালুর


অনলাইন ডেস্ক : প্রত্যাশা, প্রাপ্তি ও সুখ-দুঃখের নানা সমীকরণ শেষে বিদায়ের পথে ২০২০। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস এবং কয়েক দফা বন্যায় বিপর্যস্ত ছিল উত্তরের জনপদ। ব্যবসায়ীর বাসার খাটের নিচ থেকে টিসিবির তেল উদ্ধার, সরকারি বাসভবনে ঢুকে ইউএনওকে হত্যাচেষ্টা, খুন ও ধর্ষণসহ নানা কারণে আলোচিত-সমালোচিত ঘটনা প্রবাহের মধ্য দিয়ে কেটে গেল একটি বছর। বছরজুড়ে উত্তরাঞ্চলে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো সংক্ষেপে তুলে ধরা হলো-

বিশ্বকাপজয়ী আকবরের আগমন

দেশকে শিরোপা জয়ের আনন্দে ভাসানো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক আকবর আলী। গত ১০ ফেব্রুয়ারি ভারতীয় যুবাদের হারিয়ে বিশ্বকাপ জয়ের সঙ্গে সঙ্গে এই নামটি বাংলাদেশের ক্রিকেট অনুরাগীদের মনে গাঁথা হয়ে গেছে। আকবর আলীর মাতৃভূমি রংপুর।

শিরোপা জয়ের পর ১৩ ফেব্রুয়ারি ঢাকা থেকে বিমানযোগে সৈয়দপুর বিমানবন্দর এসে পৌঁছালে রংপুর সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে তাকে অভ্যর্থনা জানানো হয়। পরে মোটরসাইকেল শোভাযাত্রা করে রংপুর নগরীর ঐতিহাসিক পাবলিক লাইব্রেরি মাঠে সংবর্ধনা মঞ্চে নিয়ে আসেন তাদের প্রিয় আকবরকে। যেন মুঘল সম্রাট আকবর নতুন বেশে নতুন রূপে ফিলে এলেন। তার আগমন ঘিরে দিনভর চলে উৎসবের আমেজ।

টাউন হল চত্বরের মূল ফটকের সামনে মেট্রোপলিটন পুলিশের সুসজ্জিত ব্যান্ড দলের বাদ্যযন্ত্রের তালে তালে গান গেয়ে, ভক্তদের ছিটানো ফুলের পাপড়িসিক্ত হয়ে এদিন মঞ্চে ওঠেন আকবর। ঘটনাটি রংপুরবাসী আজীবন মনে রাখবে।

করোনাভাইরাস আতঙ্ক

বছরের শুরুতেই মার্চ মাস থেকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। অফিস, আদালত, স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। ঘরবন্দি হয়ে পড়ে মানুষ। সারাদেশের মতো লকডাউন, কোয়ারেন্টাইন আর আইসোলেশনে নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে উত্তরের জনপদের মানুষ।

করোনায় আক্রান্ত হয়ে লালমনিরহাটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) মো. ফেরদৌস আহমেদ (৫৫) ২৪ জুন রাত ৮টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ২১ আগস্ট হাতীবান্ধা উপজেলার গড্ডিমারি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতিয়ার রহমান (৮০), কালীগঞ্জ উপজেলার দলগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব খ ম শফিকুল আলম খন্দকার খোকা (৮০), ২৭ আগস্ট রাত সাড়ে ১২টায় পাটিকা পাড়া ইউনিয়নের চেয়ারম্যান শফিউল আলম রোকনের মৃত্যু হয়।

শিল্পপতি রহিম উদ্দিন ভরসার মৃত্যু

রংপুরের বিশিষ্ট শিল্পপতি সাবেক সংসদ সদস্য আলহাজ্জ রহিম উদ্দিন ভরসা গত ১১ মার্চ দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি।

রহিম উদ্দিন ভরসা ১৯৩৫ সালে রংপুরের কাউনিয়ার হারাগাছের দারারপারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে ব্যবসা-বাণিজ্যের সঙ্গে জড়িত ছিলেন তিনি। পরবর্তীতে গড়ে তোলেন ভরসা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজসহ ৫০টির বেশি আর্থিক, শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান। এর মাধ্যমে সারাদেশে লাখ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়। রাজনীতি শুরু করেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সাথে। জাগদল (জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল) থেকে শুরু করে জিয়াউর রহমানের আমলে রংপুর-৪ পীরগাছা-কাউনিয়া (বিলুপ্ত-১০) আসন থেকে ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি রংপুর জেলা বিএনপির সভাপতি ছিলেন।

রংপুর থেকে প্রকাশিত দৈনিক যুগের আলো পত্রিকার প্রতিষ্ঠাতা ছিলেন রহিম উদ্দিন ভরসা। এছাড়া পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালক, রংপুর চেম্বারের প্রেসিডেন্টসহ তিনি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের সাথে জড়িত ছিলেন। অসংখ্য স্কুল-কলেজ ও ইয়াতিমখানা মাদরাসার প্রতিষ্ঠাতা রহিম উদ্দিন ভরসা। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে হারাগাছসহ পুরো রংপুর বিভাগে।

আলোচনার কেন্দ্রে সাংবাদিক নির্যাতন

গত ১৩ মার্চ রাতে কুড়িগ্রামের নিজ বাড়ি থেকে সাংবাদিক আরিফুল ইসলামকে তুলে নিয়ে এক বছরের কারাদণ্ড দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। আদালতের পক্ষ থেকে আরিফুলের কাছে মাদক থাকার অভিযোগ তোলা হয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলে কুড়িগ্রামসহ দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। তবে শেষ পর্যন্ত অভিযোগ অসত্য প্রমাণিত হলে ছাড়া পান আরিফুল। এ ঘটনায় তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীনকে ওএসডি করা হয়।

খাটের নিচে টিসিবির তেল

করোনা মহামারিকালে গত ১৫ এপ্রিল রাতে রংপুরে এক ব্যবসায়ীর বাসায় বক্সখাটের ভেতর থেকে টিসিবির এক হাজার ২৩৮ লিটার সয়াবিন তেল জব্দ করে পুলিশ, যার আনুমানিক মূল্য এক লাখ ২৩ হাজার ৮০০ টাকা। নগরীর মধ্য পার্বতীপুর ১৭ নম্বর ওয়ার্ডের মো. হানিফ মিয়ার (৪৭) বাড়ি তল্লাশি করে এসব সয়াবিন তেল জব্দ করা হয়। এ নিয়ে দেশজুড়ে তোলপাড় শুরু হয়।

কয়েক দফা বন্যায় বিপর্যস্ত উত্তরাঞ্চল

জুনের মাঝামাঝি সময় থেকে শুরু হয়ে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৫ দফা বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়ে নদী তীরবর্তী এলাকাসহ নিম্নাঞ্চল। করোনা আতঙ্কের মাঝে দফায় দফায় বন্যায় ক্ষতিগ্রস্ত হয় কৃষকের ফসল, ঘরবাড়ি। ভেসে যায় পুকুরের মাছ। বিশেষ করে লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও নীলফামারী জেলায় রাস্তাঘাট, ঘরবাড়ি, ফসল ও বিভিন্ন প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়ে।

আইসিটি আইনে বেরোবি শিক্ষক গ্রেফতার

সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে কটূক্তিমূলক পোস্ট দেয়ার অভিযোগে ১৪ জুন মধ্যরাত নিজ বাসা থেকে গ্রেফতার হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বাংলা বিভাগের শিক্ষিকা সিরাজাম মুনিরাকে গ্রেফতার করে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তফা কামালের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করে তাজহাট থানা পুলিশ।

১৩ জুন লাইফ সাপোর্টে থাকা সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা যান। তার মৃত্যুতে ওই শিক্ষিকা নিজের ফেসবুক আইডিতে একটি পোস্ট করেন। কিছুক্ষণ পর তিনি তা ডিলিটও করে দেন। ততক্ষণে পোস্টের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ইউএনওর ওপর হামলা

সরকারি বাসভবনে ঢুকে গত ২ সেপ্টেম্বর দিবাগত রাত ২টার দিকে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবা ওমর আলী শেখের ওপর হামলার ঘটনা ঘটে। আশঙ্কাজনক অবস্থায় পরদিন সকালে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে ওই দিন দুপুরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। এ নিয়ে সরকারের উচ্চ মহল থেকে শুরু করে সর্বত্র তোলপাড় শুরু হয়।

এদিকে এ ঘটনায় ১১ সেপ্টেম্বর রাতে জেলার বিরল উপজেলার বিজোড়া ইউনিয়নের বিজোড়া গ্রামের খতিব উদ্দীনের ছেলে ও ঘোড়াঘাটের ইউএনও বাসভবনের সাবেক কর্মচারী রবিউল ইসলামকে আটক করা হয়। ২০ সেপ্টেম্বর নিজের দায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন রবিউল ইসলাম।

সাংবাদিক গোলাম মোস্তফা বাটুলের প্রয়াণ

সংবাদপপিত্র ঘিরেই যেন তিনি রচনা করেছেন তার জীবনের রেখাচিত্র। যাত্রা সহজ নয়, কাঁটায় ভরা সেই পথ। তবুও দৃঢ় মনোবল আর প্রত্যয়ে প্রায় পাঁচ দশক ধরে আলো ছড়িয়েছেন রংপুরের সাংবাদিক তৈরির কারিগর হিসেবে পরিচিত বীর মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুল। গত ৩ সেপ্টেম্বর দুপুর পৌণে ১২টার দিকে না ফেরার দেশে চলে যান তিনি।

রংপুর থেকে প্রকাশিত দৈনিক দাবানল পত্রিকার প্রকাশক ও সম্পাদক, প্রবীণ রাজনীতিবিদ, সাবেক সংসদ সদস্য ও রংপুর প্রেসক্লাবের কার্যকরী সদস্য বীর মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুলের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে উত্তরের সাংবাদিকদের মাঝে।

ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে মামলা

রংপুর মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি থানায় গত ৫ সেপ্টেম্বর রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনির বিরুদ্ধে ভুয়া বিয়ে করে একাধিকবার ধর্ষণ ও নারী নির্যাতনের অভিযোগে মামলা করেন এক স্কুলশিক্ষিকা।

মামলায় রনিকে প্রধান আসামি করে স্কুলশিক্ষিকা অভিযোগ করেন, বিয়ের নাটক সাজিয়ে দীর্ঘদিন তাকে ধর্ষণ করা হয়। এছাড়া ঘুরতে যাওয়ার কথা বলে কয়েকবার ভারতের বিভিন্ন স্থানে নিয়ে গিয়ে তাকে ধর্ষণ করা হয়। এর বিচার চেয়ে ওই স্কুলশিক্ষিকা রংপুর ও ঢাকায় বিভিন্নভাবে প্রতিবাদ জানান।

এ ঘটনায় ১০ অক্টোবর কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনের নীতি, আদর্শ ও শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপে যুক্ত থাকায় রংপুর জেলা ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনিকে অব্যাহতি দেয়া হয়।

শত বছরের রেকর্ড বৃষ্টিপাত

গত ২৬ সেপ্টেম্বর রাত থেকে ১০ ঘণ্টার বৃষ্টিতে রংপুর মহানগরীসহ জেলার অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে যায়। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে পাড়া-মহল্লার অলিগলি সবখানেই পানিতে একাকার হয়ে যায়। কোথাও কোমর পানি, কোথাও হাঁটু পানি। নগরীর প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েন।

আবহাওয়া অফিস জানায়, ২৬ সেপ্টেম্বর রাত ১০টা থেকে ২৭ সেপ্টেম্বর সকাল ১০টা পর্যন্ত ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা গত ১০০ বছরেও হয়নি।

স্কুলছাত্রী ধর্ষণ মামলায় এএসআই গ্রেফতার

রংপুরে নবম শ্রেণির ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে মহানগর ডিবি পুলিশের এএসআই রায়হানুল ইসলাম ওরফে রাজুকে ২৮ অক্টোবর রাত সাড়ে ৯টার দিকে গ্রেফতার করে পিবিআই। এর আগে রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক জাহাঙ্গীর আলমের কাছে ২২ ধারায় দেয়া ঘটনার বর্ণনায় রায়হানুলের সম্পৃক্ততার কথা জানায় নির্যাতনের শিকার ওই ছাত্রী।

ধর্ষণের এ ঘটনায় গ্রেফতার হওয়া অপর আসামি আবুল কালাম আজাদ ও বাবুল হোসেন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে ধষর্ণের কথা স্বীকার করেন। এছাড়া ধর্ষণে সহযোগিতার অভিযোগে গ্রেফতার ভাড়াটিয়া বাড়ির দুই নারী মেঘলা ও সুরভীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়।

উপজেলা চেয়ারম্যান বরখাস্ত

উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা চলাকালীন ১২ নভেম্বর উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কাছে ভিজিডি ও মাতৃত্বকালীন ভাতার কার্ডের অংশ দাবি করেন। চেয়ারম্যানের এই কথার প্রেক্ষিতে আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন বিধি মোতাবেক তালিকা প্রণয়নের কথা বললে দুজনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়।

গত ১৩ নভেম্বর প্রশাসনের ১৭ জন কর্মকর্তা হুমকি ও অসদাচরণসহ নানা অভিযোগ এনে লালমনিরহাট জেলা প্রশাসকের কাছে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য একটি অভিযোগ দেন। এ নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়। ৩০ নভেম্বর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ফারুক ইমরুল কায়েসকে সাময়িক বরখাস্ত করা হয়।

জাতীয় পতাকা বিকৃতি

১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক চত্বরে জাতীয় পতাকার নকশা পরিবর্তন করে সবুজের মাঝে লালবৃত্তের পরিবর্তে
চারকোণা আকৃতির পতাকা বানিয়ে ছবি তোলেন কয়েকজন শিক্ষক। আর এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশজেুড়ে সমালোচনার ঝড় ওঠে। এ নিয়ে থানায় পৃথক তিনটি অভিযোগ দায়ের করা হয়। এ ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করে ক্যাম্পাসসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন-সমাবেশ পালন করা হয়।

বাংলাদেশ-ভারত রেল যোগোযোগ

দীর্ঘ ৫৫ বছর অপেক্ষার অবসান ঘটিয়ে ১৭ ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ চালুর ঘোষণা দেন।

৫৫ বছর পর নীলফামারীর চিলাহাটি রেলস্টেশন নতুন সাজে সজ্জিত হয়। ভারতের হলদিবাড়ীর সঙ্গে পুনরায় চালু হয় রেল যোগাযোগ। এই রেলপথ চালুর মধ্যদিয়ে এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে নতুন মাত্রা যোগ হয়।

নাপিতের সঙ্গে গাইনি চিকিৎসকের বিয়ে

একজন নাপিতের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে ঘর ছেড়ে পালিয়ে যান গাইনি চিকিৎসক। ওই চিকিৎসকের বাবার করা অপহরণ মামলায় ২১ মাস পর সন্তানসহ গাইনি চিকিৎসককে উদ্ধার করে সিআইডি। আর মামলায় গ্রেফতার দেখিয়ে প্রেমিক রফিকুল ইসলাম বাপ্পীকে জেলহাজতে পাঠানো হয়।

গণমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর তোলপাড় শুরু হয়। প্রাপ্তবয়স্ক দুই নারী-পুরুষের প্রেম ও বিয়ের ঘটনা গণমাধ্যমকে ডেকে তুলে ধরায় পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে।

কনস্টেবলের বাড়িতে প্রতিবন্ধীর ঝুলন্ত মরদেহ

রংপুরে কনস্টেবল হাসান আলীর বাড়ি থেকে ২৩ ডিসেম্বর নাজমুল ইসলাম (৩০) নামে এক প্রতিবন্ধী রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। নিহতের স্ত্রী অভিযোগ করেন, নাজুমলকে পিটিয়ে হত্যার পর মরদেহ ঝুলিয়ে রাখা হয়। এ ঘটনায় এলাকাবাসীর বিক্ষোভের মুখে অভিযুক্ত হাসান আলী ও তার স্ত্রীকে গ্রেফতার করে পুলিশ। #
সূত্র :- http://www.natun-barta.com/57051/141/বছরজুড়ে-ভুগিয়েছে-করোনা-বন্যা,-আলোচনায়-ইউএনওর-ওপর-হামলা