মানবদেহের জন্য মেথির ওষধি গুণাগুণ


মানবকথা ডেস্ক : মানবদেহের জন্য ভীষণ উপকারী মেথি। এই উপাদানকে খাবার না বলে পথ্য বলাই ভালো। মেথির স্বাদ তিতা ধরনের। এতে রয়েছে রক্তে চিনির মাত্রা কমানোর শক্তি এবং তারুণ্য ধরে রাখার মতো উপাদান। এছাড়াও রয়েছে ফলিক এসিড, ভিটামিন-এ, ভিটামিন-কে, ভিটামিন-সি। সেই সঙ্গে এটি মিনারেলের অনেক বড় একটি উৎস।

সর্দিকাশি সারতে : শীত আসার সঙ্গে সঙ্গে সর্দিকাশিও বাড়ছে। মূলত আবহাওয়া পরিবর্তনের কারণে এমনটা হচ্ছে। অপ্রত্যাশিত এই সর্দিকাশি থেকে মুক্তি পেতে সহায়তা করবে মেথি। নিয়মিত মেথি খেলে অনেক উপকার মিলে। এক চা চামচ মেথি লেবু ও মধুর সঙ্গে ভালো করে মিশিয়ে খাওয়ার ফলে জ্বর থেকে সেরে উঠা যায়। প্রাকৃতিক এই উপাদানটিতে ‘মিউকিল্যাগ’ নামের গুরুত্বপূর্ণ একটি উপাদান রয়েছে। গলাব্যথা সারাতে এ উপাদানটির ভূমিকা অনস্বীকার্য। এ জন্য হালকা একটু পানিতে মেথি সিদ্ধ করে নিয়ে গড়গড়া করলে গলার সকল সংক্রমণ থেকে কয়েকদিনের মধ্যেই মুক্তি পাওয়া যায়।

চুল পড়া ঠেকানো : অনেকেরই চুলের সৌন্দর্য নষ্ট হয়ে যাওয়ায় বাজারে পাওয়া বিভিন্ন তেল ও ভিটামিন ব্যবহার করেন। সচরাচর পণ্যের থেকে মেথি বেশি কার্যকরী। সেই প্রাচীনকাল থেকে চুলের যত্নে মেথি ব্যবহার হয়ে আসছে। মেথি খাওয়ার পাশাপাশি বেটে ভালো করে মিশ্রণ তৈরি করে মাথায় নিতে পারেন। নিয়মিত ব্যবহারের ফলে জাদুকরী উপকার পাবেন। মেথি বেটে নিয়ে সারা রাত নারিকেল তেলে ভিজিয়ে রেখে সকালে চুলে লাগিয়ে নিন। প্রায় ৪০/৪৫ মিনিট পর গোসল করুন।

ত্বকের সৌন্দর্য : ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্যও মেথিকে শীর্ষে রাখা যায়। শরীরে থাকা বিভিন্ন ক্ষতিকর উপাদান মুখের চেহারায় বলিরেখা ফেলে। সেই সঙ্গে ডার্ক সার্কেলও তৈরি করে। নিয়মিত মেথি খাওয়ার ফলে শরীরের সকল অপ্রয়োজনীয় উপাদান ঝেড়ে ফেলে দিতে কার্যকরী ভূমিকা রাখে এই উপাদান।

খুশকি দূর করতে : অনেকের চুলেই খুশকির উৎপাত অনেক বেশি থাকে। মূলত মাথার শুষ্ক ও মৃত ত্বক থেকে খুশকির উৎপত্তি। খুশকি থেকে পরিত্রাণে প্রথমে মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে বেটে পেস্ট করে নিন। মিশ্রণের সঙ্গে চাইলে হালকা দই মিশিয়ে নিতে পারেন। এরপর গোসলের আগে মাথায় লাগিয়ে নিন মিশ্রণটি। প্রায় আধ ঘণ্টার মতো রেখে গোসল করুন। নিয়মিত ব্যবহারের ফলে খুশকি দূর হবে।

ক্যানসার প্রতিরোধ : মেথি ক্যানসার প্রতিরোধেও ভালো কাজ করে। বিশেষ করে স্তন ও কোলন ক্যানসার প্রতিরোধে মেথির ভূমিকা অনস্বীকার্য। নারীর শরীরে বিভিন্ন রকম পরিবর্তন আসে। হরমোনের এই পরিবর্তনের সময় পথ্য হিসেবে অনেক উপকার করে থাকে মেথি।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া