২০২২ সালে রেলে চড়ে কক্সবাজার : রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন


অনলাইন ডেস্ক : আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই রেলে চড়ে সমুদ্রনগরী কক্সবাজার যাতায়াত করা যাবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলওয়ের উন্নয়নে আন্তরিক। রেলওয়ের উন্নয়নে বর্তমানে দুটি মেগাপ্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। একটি পদ্মাসেতুর সঙ্গে রেল যোগাযোগ। আরেকটি মিয়ানমার, চীন ও ভারতের সঙ্গে রেল সংযোগ। এই প্রকল্পের আওতায় ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের উপযোগী করা হবে।

প্রথম পদক্ষেপ হিসেবে এখানে ডেমু ট্রেন দেওয়া হয়েছে। সামনে আরও ট্রেন সম্প্রসারিত করা হবে।’রেলমন্ত্রী বলেছেন, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের উপযোগী করা হচ্ছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই রেলে কক্সবাজার যাতায়াত করা যাবে।

রেললাইন সংস্কার ও রেলের উন্নয়নে মেগা প্রকল্পগুলোর গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, ‘দোহাজারীতে অত্যাধুনিক জংশন হবে। অনেকের কর্মসংস্থান সৃষ্টি হবে। যারা রেলওয়ের জায়গা দখল করে আছেন, তারা অতিদ্রুত সরে যান। রেলওয়ে কর্তৃপক্ষ অচিরেই উচ্চেদ অভিযান পরিচলনা করবে।’

ডেমু ট্রেনের উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার সাংসদ সামশুল হক চৌধুরী, চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১৪ আসনের সাংসদ নজরুল ইসলাম চৌধুরীসহ রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন। #