রাজাপুরে খাল খননের দাবিতে দেড় শতাধিক কৃষকের মানববন্ধন


ঝালকাঠি প্রতিনিধি :
ঝালকাঠির রাজাপুরের মঠবাড়ি ইউনিয়নের পশ্চিম বাদুরতলা গ্রামের ইউসুফ আলী ও সিদ্দিকের বাড়ি এলাকার ভারানি খাল খননের দাবিতে দেড় শতাধিক কৃষকরা মানববন্ধন করেছেন।

শুক্রবার বেলা ১১ টার দিকে ওই এলাকার কোলায় (মাঠ) এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন কৃষক মালেক সিকদার, ইউসুফ আলী হাওলাদার, সোহরাফ হাওলাদার, বারেক সিকদার, সুলতান ফকির, মজিবর রহমান হাওলাদার ও মজিবুর রহমান খান প্রমুখ। বক্তারা জানান, কয়েক বছর ধরে প্রায় ১ কিলোমিটার দীর্ঘ ওই খালটি পলী পড়ে মরে যাওয়ায় বর্তমানে পশ্চিম বাদুরতলা গ্রামের ২টি কোলায় (মাঠ) চরম পানি সংকট দেয়া দিয়েছে। এতে কৃষকরা সঠিক সময়ে বীজতলা করতে পারছেন না এবং অন্যান্য ফসল ও সবজি চাষও ব্যাহত হচ্ছে। বর্তমানে পানি না ওঠায় বীজতলা করতে না পারায় ধান চাষ নিয়ে শঙ্কিত কৃষকরা।

বক্তারা আরও জানান, মঠবাড়ি ইউনিয়ন পরিষদের পেছনের খালটি থেকে ইউসুফ আলী ও সিদ্দিকের বাড়ির মধ্য দিয়ে দক্ষিনে প্রায় ১ কিলোমিটার এ খালটি কোলায় (মাঠ) ভেতরে বয়ে গেছে। কিন্তু দীর্ঘদিনে খনন না হওয়ায় কৃষি জমির পলি পরে ভরাট হয়ে নিশ্চিহ্ন হয়ে গেছে।

বর্তমানে স্বাভাবিক জোয়ারে পানি প্রবেশ করছে না এবং বর্ষার দিনে পানি নামতে না পারায় জলাবন্ধতার সৃষ্টি হয়। এ কারন দুই কোলার ২শ একরেও বেশি জমির ২ শতাধিক কৃষকরা বিপাকে পড়েছেন। কৃষকদের অভিযোগ করে জানান, ওই এলাকার শাহ জাহান ও কালাম হোসেন তাদের জমির কালভার্ট ভরাট করে রেখেছে। এতে পানি ওঠা-নাম করতে পারছে না। অভিযোগের বিষয়ে শাহ জাহান জানান, কেহই কালভার্ট ভরাট করেনি। এমনিতেই ভরাট হয়ে গেছে। স্থানীয় ইউপি সদস্য মোস্তাফিজুর রহমান চামিং তালুকদার জানান, খালটি খনন জরুরি হয়ে পড়েছে। বিষয়টি সংশ্লিষ্ট উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

রাজাপুরে মাছ ধরতে গিয়ে নদীতে পড়ে দুদিন ধরে জেলে নিখোঁজ 

ঝালকাঠি প্রতিনিধি :
ঝালকাঠির রাজাপুরে জাল দিয়ে নদীতে মাছ শিকার করতে গিয়ে মো. মিরাজ মোল্লা (২০) নামে এক জেলে দুদিন ধরে নিখোঁজ হয়েছে।

বৃহস্পতিবার দুপুর একটার দিকে মঠবাড়ি ইউনিয়নের পুকুরিজানা এলাকার বিষখালী নদীতে এ ঘটনা ঘটে। বিকালে খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনা স্থলে গিয়ে উদ্ধারের চেষ্টা চালিয়ে ব্যার্থ হয়। নিখোঁজ মিরাজ ঐ এলাকার মৃত আব্দুল হাই মোল্লার ছেলে। স্থানীয় ইউপি সদস্য মো. দেলোয়ার হোসেন জানায়, সকালে মিরাজ তার প্রতিবেশী ১২ বছর বয়সী রুমানকে নিয়ে বিষখালী নদীতে মাছ শিকার করতে যায়। মাছ শিকার শেষে দুপুরে ফিরে আসার সময় শেষ বারের মতো নদীতে জাল মারতে গিয়ে নদীতে পরে নিখোঁজ হয়। পরে স্থানীয়রা অনেক খোঁজাখুজি করে না পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসে খবর দেয়। রাজাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম বলেন, মিরাজকে উদ্ধার করতে অভিযান অব্যাহত রয়েছে।