সাঘাটায় ৩৫ কোটি টাকা ব্যয়ে বাঙ্গালী নদীর পুনঃখনন কাজ শুরু


গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সাঘাটা উপজেলার বুক চিরে বয়ে যাওয়া বাঙ্গালী নদীর সতীতলা এলাকায় পুনঃখনন ও তীর সংরক্ষণের কাজ শুরু হয়েছে। এজন্য ৩৫ কোটি টাকা ব্যয় বরাদ্দ করা হয়েছে।

জানা গেছে, নদী সিস্টেম ড্রেজিং বা পুনঃখননসহ তীর সংরক্ষণ প্রকল্পের আওতায় ১৮ নং প্যাকেজে বাঙ্গালী নদীর গাইবান্ধার সাঘাটা-গোবিন্দগঞ্জ থেকে বগুড়ার সোনাতলা পর্যন্ত ১১ থেকে ২৪ কিলোমিটার ড্রেজিং ও ব্লক স্থাপনসহ আরও অন্যান্য কাজ করা হবে। এজন্য প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৩৫ কোটি টাকা। এর আগে প্রকল্প পরিচালকের নেতৃত্বে একটি রেকি দল প্রকল্প এলাকা পরিদর্শন করেছে। ইতোমধ্যে এই কাজটি শুরু করছে শামীম এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। পরিকল্পনা অনুযায়ী বাঙ্গালী নদীর পুনঃখনন ও তীর সংরক্ষণসহ অন্যান্য কাজ সম্পন্ন হলে ভাঙনের তীব্রতা হ্রাস পাবে এবং নিশ্চিত হবে নাব্যতা। অবাধে নৌযান চলাচল করতে পারবে। একই সঙ্গে রক্ষা পাবে প্রাকৃতিক সম্পদও। এছাড়া টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন ও প্রান্তিক সেক্টরে উন্নয়ন সংগঠিত হবে বলে জানা গেছে।

এব্যাপারে সাঘাটা উপজেলা নির্বাহী অফিসার মহিউদ্দিন জাহাঙ্গীর জানান, মরা বাঙ্গালী নদীর পূণঃখনন কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এতে করে নদীর গভীরতা বৃদ্ধি পাবে ও নাব্যতা সংকট দূর হবে।