সারা দেশে জেলা প্রশাসক বরাবর বিএনপির স্মারকলিপি

অনলাইন ডেস্ক : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে চিকিৎসার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার সারা দেশে জেলা প্রশাসকদের নিকট স্মারকলিপি দিয়েছেন বিএনপির নেতারা। গত সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেছিলেন।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন :

মাহবুবুল হক কান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে জেলা বিএনপি। ১২ দফা ল্য ও ৭ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে দিনাজপুর জেলা বিএনপির পক্ষ থেকে এই স্মারকলিপি প্রদান করা হয়।

বুধবার (৩ অক্টোবর) বেলা ১২টায় দিনাজপুর জেলা বিএনপির আহবায়ক ও সাবেক এমপি এজেডএম রেজওয়ানুক হক ও প্রথম যুগ্ম আহবায়ক লুৎফর রহমান মিন্টু স্বারিত স্মারকলিপি জেলা প্রশাসক বরাবর হস্তান্তর করা হয়। স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর।

এ সময় বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এ্যাড. মো. মোফাজ্জল হোসেন দুলাল, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক এ্যাড. আনিসুর রহমান চৌধুরী, মাহবুব আহম্মেদ, আখতারুজ্জামান জুয়েল, জেলা মুক্তিযোদ্ধা দলের সভাপতি মুকশেদ আলী মঙ্গলিয়া, আইনজীবী ফোরাম জেলা ইউনিটের সভাপতি এ্যাড. আব্দুল হালিম, জেলা যুবদলের সাধারণ সম্পাদক ও দিনাজপুর পৌরসভার কাউন্সিলর একেএম মাসুদুল ইসলাম মাসুদ, সহ-সভাপতি মো. মিজানুর রহমান সাজু, পৌর বিএনপির সভাপতি মো. সোলায়মান মোল্লা, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মো. মজিবর রহমান মুজিব, সাধারণ সম্পাদক রাসেল আলী চৌধুরী লিমন, যুগ্ম সম্পাদক আবু সাঈদ মজুমদার, জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি ফরিজার রহমান তপু, সাংগঠনিক সম্পাদক মো. রায়হান, জেলা মহিলাদলের সাধারণ সম্পাদক ও দিনাজপুর পৌরসভার কাউন্সিলর শাহিন সুলতানা বিউটি, বিএনপি নেতা বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. কামরুজ্জামান, যুবদল নেতা ইয়াসিন চৌধুরী, মো. রুহান হোসেনসহ বিএনপির অন্যান্য অঙ্গ-সহযোগি সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে বিএনপি নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশকে একটি ন্যায়ভিত্তিক কল্যাণমূলক ও গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে নির্মাণ করার লক্ষে এবং আসন্ন জাতীয় নির্বাচনকে নিরপে সরকারের অধীনে সকলের নিকট গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পথে ৭ দফা দাবি ও ১২টি ল্য সম্বলিত এ স্মারকলিপি প্রদান করা হয়।

৭ দফা দাবীর মধ্যে উল্লেখযোগ্য হলো- দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তাঁর বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার, জাতীয় সংসদ বাতিল, সরকারের পদত্যাগ ও সকল রাজনৈতিক দলের সাথে আলোচনা সাপেক্ষে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করা, যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পূর্নগঠন ও নির্বাচনে ইভিএম ব্যবহার না করার বিধান নিশ্চিত করা, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রতিটি ভোটকেন্দ্রে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সশস্ত্রবাহিনী নিয়োগ নিশ্চিত করা ইত্যাদি।

এছাড়া ১২ দফা লক্ষ্যের মধ্যে উল্ল্যেখযোগ্য হলো- রাষ্ট্রের সর্বস্তরে সুশাসন প্রতিষ্ঠা করে একটি ন্যায়ভিত্তিক কল্যাণমূলক রাষ্ট্র গঠন করা, রাষ্ট্রীয় প্রতিষ্ঠাসমুহের নিরপেক্ষতা নিশ্চিত করার লক্ষ্যে দলীয়করণের ধারার বদলে গণতান্ত্রিক ব্যবস্থায় আইনের শাসন প্রতিষ্ঠা করা, রাষ্ট্র ক্ষমতায় গ্রহণযোগ্য ভারসাম্য প্রতিষ্ঠা করা, স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে বিরাচক নিয়োগ এবং বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা, স্বাধীনতা ও সার্বভোমত্বের রক্ষাকবচ দেশপ্রেমিক সশস্ত্র বাজিনীকে আরও আধুনিক শক্তিশালী ও কার্যকর করা, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা ইত্যাদি।

খুলনা : খুলনায় জেলা ও মহানগর বিএনপি যৌথভাবে স্মারকলিপি পেশ করেছে। বুধবার দুপুরে খুলনা জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রশাসকের অনুপস্থিতিতে এটি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. সাদিকুর রহমান খান।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শফিকুল ইসলাম মনা, সেকেন্দার জাফর উল্লাহ সাচ্চু, অধ্যক্ষ তরিকুল ইসলামসহ নেতারা উপস্থিত ছিলেন।

স্মারকলিপি প্রদান শেষে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু বলেন, ‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। মানবিক কারণে তাঁকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবিতে এ স্মারকলিপি প্রদান।’

কুষ্টিয়া : বুধবার বেলা সাড়ে ১১টায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি সৈয়দ মেহেদি আহমেদ রুমী ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিনের নেতৃত্বে অতিরিক্ত জেলা প্রশাসক শারমিন আক্তারের কাছে এই স্মারকলিপি দেওয়া হয়। এ সময় কুষ্টিয়া সদর উপজেলা বিএনপির সভাপতি বশিরুল আলম চাঁদসহ বিএনপির এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বুধবার কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি হস্তান্তর করেন নেতারা। ছবি : এনটিভি

চট্টগ্রাম : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে চট্টগ্রাম মহানগর বিএনপি।

বুধবার দুপুরে কেন্দ্রীয় বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএন‌পির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্করসহ নেতাকর্মীরা চট্টগ্রাম সার্কিট হাউজে জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি প্রদান ক‌রেন। চট্টগ্রাম জেলা প্রশাসকের প‌ক্ষে এনডিসি তৌহিদুর ইসলাম স্মারকলিপি গ্রহণ ক‌রেন।

ময়মনসিংহ : জেলা প্রশাসককের কাছে স্মারকলিপি দিয়েছেন ময়মনসিংহ বিএনপির নেতারা। বুধবার দুপুর ১২টায় বিএনপির কার্যালয় থেকে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে যান তাঁরা। পরে দলের একটি প্রতিনিধি দল গিয়ে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের কাছে স্মারকলিপি হস্তান্তর করেন।

সেখানে ঘণ্টাব্যাপী অবস্থান নিয়ে  বিক্ষোভ করেন নেতারা। এ সময় ময়মনসিং জেলা দক্ষিণ বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটন,  যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলু, ফখরুদ্দিন আহমেদ বাচ্চু, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ওয়াহাব আকন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

লক্ষ্মীপুর : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে চিকিৎসার দাবিতে জেলা বিএনপির আহবায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর নেতৃত্বে লক্ষ্মীপুর জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দকে স্মারকলিপি দেন দলের নেতারা।

খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিতে জেলা প্রশাসকের কার্যালয়ে যান লক্ষ্মীপুর জেলা বিএনপির নেতাকর্মীরা। ছবি : এনটিভি

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ মোহাম্মদ শামছুল আলম, জেলা বিএনপির সদস্য সচিব সাহাবুদ্দিন সাবু, যুগ্ম-আহ্বায়ক অ্যাডভোকেট হাছিবুর রহমান, সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম হাওলাদার, হারুনুর রশিদ বেপারীসহ অন্যান্য নেতাকর্মীরা।

জেলা প্রশাসক কার্যালয়ের ড্রিলশেডের সামনে নেতাকর্মীদের সামনে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, ‘খালেদা জিয়া বাংলাদেশের অপর নাম। রাজনীতিতে ঐতিহ্যের ভাবমূর্তি নিয়েই তিনি এ দেশের নেতৃত্বে দিয়ে আসছেন। বর্তমানে একটি ফ্যাসিবাদী শাসক, নিশিরাতের সরকার ক্ষমতা দখল করে দেশ পরিচালনা করছে। এদের কাছে কোনো মানবিকতা নেই। মিথ্যা মামলায় সাজা দিয়ে দেশনেত্রীর ওপর অত্যাচার নির্যাতনের ধারাবাহিকতায় তাঁকে জিম্মি করে আওয়ামী লীগ দেশ পরিচালনা করছে। দেশের মানুষ একটি সেন্টিমেন্ট নিয়ে আন্দোলন-সংগ্রামে নেমেছে। দেশের মানুষ মনোবল এবং সাহস নিয়ে রাজপথে নেমে এসেছে। এ মুহূর্তে একটিই দাবি—দেশনেত্রীকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠাতে হবে।’

নেত্রকোনা : আজ সকালে নেত্রকোনা জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বিএনপি নেতাকর্মীরা। জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের নেতৃত্বে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মাহফুজুল হক, জেলা বিএনপির সাবেক সাবেক সভাপতি অ্যাডভোকেট নুরুজ্জামান নূরু, সাবেক সাধারণ সম্পাদক আবু তাহের তালুকদার, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. মুজিবুর রহমান খান, সালাউদ্দিন খান মিল্কী, মো. বজলুর রহমান পাঠান, এস এম মনিরুজ্জামান দুদুসহ জেলা যুবদলের সভাপতি মশিউর রহমান মশু, সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন রিপন, জেলা তাঁতী দলের সভাপতি আজিজুল হক, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি সোলায়মান হাসান রুবেল, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খালিদ সাইফুল্লাহ্ মুন্না, পৌর যুবদলের আহ্বায়ক এম. মোকাম্মেল হক, জেলা শ্রমিক দলের ভারপ্রাপ্ত সভাপতি মো. আকিকুর রেজা খোকন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্ট নেত্রকোণা জেলা  শাখার সাধারণ সম্পাদক শ্যামল ভৌমিক,  জেলা ছাত্রদলের সভাপতি ফরিদ হোসেন বাবু, সম্পাদক অনীক মাহবুব চৌধুরী, পৌর বিএনপির সভাপতি আব্দুল ওয়াহাব ভূঁইয়া, সাধারণ সম্পাদক এস এম মোয়াজ্জেম হোসেনসহ জেলা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা জেলা প্রশাসক বরাবরে এই স্মারকলিপি দেন।

পিরোজপুর : জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে জাতীয়তাবাদী দল বিএনপির নেতাকর্মীরা। জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলমগীর হোসেনের নেতৃত্বে আজ বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেনের কাছে এ স্মারকলিপি দেন বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহসভাপতি নজরুল ইসলাম খান, অ্যাডভোকেট আবুল কালাম আকন, অ্যাডভোকেট সৈয়দ সাব্বির আহম্মেদ, গাজী ওয়াহিদুজ্জামান লাভলু।

রাজশাহী : আজ বেলা পৌনে ১২টার দিকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন  মহানগর ও জেলা বিএনপির নেতাকর্মীরা। মহানগর বিএনপির সভাপতি সাবেক সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের হাত থেকে গ্রহণ করেন জেলা প্রশাসক আব্দুল জলিল।

এর আগে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ জানিয়ে কোর্ট এলাকায় লিফলেট বিতরণ করেন বিএনপি নেতারা।

নড়াইল :  জেলা বিএনপির নেতারা আজ স্মারকলিপি দিয়েছে। আজ দুপুরে জেলা প্রশাসকের কার্য়ালয়ে জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম স্মারকলিপি দেন। এ সময় বিএনপির শতাধিক নেতাকর্মী কার্যালয়ের সামনে অবস্থান করে।

মাগুরা : দেশব্যাপী স্মারকলিপি প্রদান কর্মসূচির অংশ হিসেবে মাগুরা জেলা বিএনপি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছে। আজ বুধবার দুপুর ১২টা থেকে মাগুরা জেলা বিএনপির আহ্বায়ক আলী আহমেদ, সিনিয়র যুগ্ম আহ্বায়ক আহসান হাবিব কিশোর, সদস্য সচিব আকতার হোসেনসহ নেতাকর্মীরা স্মারকলিপি প্রদান করেন।

মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম স্মারকলিপি গ্রহণ করে তা যথাযত কর্তৃপক্ষের কাছে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

সাতক্ষীরা : বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও তাকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর সুযোগ করে দেওয়ার দাবিতে স্মারকলিপি দেওয়া হয়েছে। আজ বুধবার সাতক্ষীরা জেলা বিএনপির নেতারা জেলা প্রশাসক মো. হুমায়ুন কবিরের মাধ্যমে সরকারের কাছে এই স্মারকলিপি প্রদান করেন।

এর আগে সংক্ষিপ্ত মিছিল করে দলের জেলা আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ ইফতেখার আলীর নেতৃত্বে নেতাকর্মীরা জেলা প্রশাসকের কার্যালয়ে পৌঁছান।

এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক তারিকুল হাসান, সদস্য সচিব আবদুল আলিম, হাবিবুর রহমান হাবিব, মাসুমবিল্লাহ শাহীন, মৃণাল কান্তি রায়, আবু জাহিদ ডাবলু, সোহেল আহমেদ মানিক, আবদুস সামাদ প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : বেগম খালেদা জিয়াকে বিদেশে সুচিকিৎসার জন্য পাঠাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির নেতারা। আজ বুধবার দুপুরে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপির পক্ষ থেকে  চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁনের বরাবর স্মারকলিপি প্রদান করা  হয়।

এ সময়  জেলা বিএনপির সাবেক সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, সাবেক সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজসহ জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাগেরহাট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে স্মারকলিপি প্রদান করেছে বাগেরহাট জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। আজ সকালে বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহীনুজ্জামানের কাছে এই স্মারকলিপি প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা বিএনপির আহ্বায়ক ইঞ্জিনিয়ার এটিএম আকরাম হোসেন তালিম, সদস্য সচিব শেখ মো. মোজাফ্ফর রহমান আলম, জেলা বিএনপির সাবেক সহসভাপতি এসকেন্দার হোসেন, সদস্য সরদার ওহিদুল ইসলাম পল্টু, ডা. হাবিবুর রহমান, সৈয়দ নাসির আহম্মেদ মালেক, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মো. সুজা উদ্দিন মোল্লা সুজন, জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান রাসেলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

জয়পুরহাট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে- জয়পুরহাটে  জেলা প্রশাসক (ডিসি) বরাবর স্মারকলিপি দিয়েছে জেলা বিএনপি। আজ কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকালে জয়পুরহাট জেলা বিএনপির আহ্বায়ক শামসুল হকের নেতৃত্বে মিছিলসহ জয়পুরহাট জেলা প্রশাসন ভবনে গিয়ে দোতলায় জেলা প্রশাসক (ডিসি) মো. শরীফুল ইসলামের কাছে এ স্মারকলিপি দেওয়া হয়।

এ সময় জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক গোলজার হোসেন, মাসুদ রানা প্রধান ও আব্দুল ওয়াহাব, জেলা বিএনপির সারবেক সাধারণ সম্পাদক ফজলুর রহমান, শহর বিএনপির আহ্বায়ক মতিয়র রহমান, জেলা যুবদলের আহ্বায়ক শাহনেওয়াজ কবির শুভ্র,সদস্য সচিব মোক্তাদুল হক আদনান, জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব শামস মতিন, জেলা ছাত্রদলের সভাপতি মামুনুর রশীদ প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম : আজ দুপুরে কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিমের কাছে তার কার্যালয়ে স্মারকলিপি দেন জেলা বিএনপি নেতারা।

এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা, সহসভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা, যুগ্ম সম্পাদক অধ্যাপক হাসিবুর রহমান হাসিব, কোষাধক্ষ অ্যাডভোকেট রুহুল আমিন, শিক্ষা বিষয়ক সম্পাদক মাজেদুল ইসলাম তারা, পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক সফিকুল ইসলাম সফি, কৃষক দলের আহ্বায়ক অধ্যাপক রফিকুল ইসলাম, জেলা বিএনপির সদস্য শাহিন শেখ রনজু, আজিজুল হক, সাঈয়েদ আহমেদ বাবু, মাসুদ রানা, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আবু হানিফ বিপ্লব, জেলা যুবদলের সিনিয়র সহসভাপতি নাছিম পারভেজ তারাসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।

গাজীপুর : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং বিদেশে চিকিৎসার দাবিতে  গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি দিয়েছে বিএনপির নেতাকর্মীরা।

জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক  মিলন, সাধারণ সম্পাদক, কাজী ছাইয়েদুল আলম বাবুল, মহানগর বিএনপির সভাপতি, সালাউদ্দিন সরকার, সাধারণ সম্পাদক সোহরাব উদ্দিন নেতৃত্বে জেলা বিএনপি কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত আলোচনা শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি হস্তান্তর করেন।

জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক মুর্শেদা জামানের কাছে বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্সের নেতৃত্বে স্মারকলিপি প্রদান করে বিএনপি। এ সময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো. ওয়ারেছ আলী মামুনসহ বিএনপির নেতারা উপস্থিত ছিলেন।

মানিকগঞ্জ : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার জন্য বিদেশ নেয়ার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মানিকগঞ্জ জেলা বিএনপি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছে। আজ সকাল ১০টার দিকে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএন‌পির সভাপ‌তি আফরোজা খান রিতার নেতৃত্বে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের হা‌তে কাছে স্মারকলিপি তু‌লে দেন।

এ সময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক এসএ জিন্নাহ কবীর, জেলা বিএনপির উপদেষ্টা অ্যাডভোকেট মোখসেদুর রহমান, যুগ্মা সাধারণ সম্পাদক সত্যেনকান্ত পণ্ডিত ভজন, এসএমএম ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট নুরতাজুল আলম বাহার, জেলা মহিলা দলের সভাপতি সাবিহা হাবিব উপস্থিত ছিলেন।

নারায়ণগঞ্জ : বিএনপির চেয়ারপারন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমোদন চেয়ে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় সামনে অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করে নারায়ণগঞ্জ জেলা বিএনপি। আজ সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমুর আলম অন্ধকারের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল এই স্মারকলিপি জমা দেন।