প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়,তাঁরা সমাজের একটা সম্পদ : ফেনী জেলা প্রশাসক


শেখ আশিকুন্নবী সজীব,ফেনী প্রতিনিধি,
ফেনীতে ৩০ তম আন্তর্জাতিক ও ২৩ তম জাতীয় প্রতিবন্ধী দিবস বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালন করা হয়েছে।
শুক্রবার (০৩ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ফেনী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের কামাল হাসান চৌধুরী মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

“কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন,প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ”- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ফেনী জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সাইফুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়,তাঁরা সমাজের একটা সম্পদ।

তিনি বলেন,প্রতিবন্ধীরা সঠিক দিক নির্দেশনা ও সহযোগীতা পেলে সমাজের জন্য তাঁরা ভালো ফলাফল নিয়ে আসবে।
দেশের উন্নয়নে প্রতিবন্ধীদের অনেক অবদান রয়েছে।

তিনি আরও বলেন,প্রতিবন্ধীদের বসবাসে আলাদা বাসস্থান তৈরি করার জন্য সরকার অচিরেই উদ্যোগ নিবে।
বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য আশানুরূপ কাজ করে যাচ্ছেন।

জেলা প্রশাসক উনার বক্তব্যে ফেনীতে সার্কিট হাউজসহ বিভিন্ন সরকারি দপ্তরে, প্রধান সড়কে প্রতিবন্ধীদের জন্য সিঁড়ির পরিবর্তে ঢালু পথ (রেম্প) এবং আলাদা লেন করে দেয়ার ঘোষনা দেন।

সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো: শহীদ উল্যাহর সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মাসুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) বদরুল আলম মোল্লা,বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের সদস্য এডভোকেট জাহাঙ্গীর আলম নান্টু, সুইড ফেনী শাখার সভাপতি জামাল উদ্দিন ছুট্টু।

এতে আরও বক্তব্য রাখেন গ্লোবাল ইয়ুথ সোসাইটির চেয়ারম্যান মো: এনামুল হক,জাতীয় অন্ধ সংস্থা ফেনী শাখার সদস্য হাফেজ জাহিদুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত ১০ জন রোগীকে অনুদানের চেক বিতরণ করা হয়।

শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ ফেনী জেলা পুলিশ প্রশাসনের সৌজন্যে একটি বিশালাকৃতির কেক বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের নিয়ে কেটে তা পরিবেশন করা হয়।