টিকা নেননি তাই হলো না হার্টের অস্ত্রোপচার


অনলাইন ডেস্ক : করোনাভাইরাস প্রতিরোধে কোভিড-১৯ টিকা দেওয়া হচ্ছে। কোনো কোনো দেশ বুস্টার দেওয়া প্রায় শেষ করে ফেলেছে। তবে করোনা টিকার বিরোধিতা করছেন অনেকে। নানা কারণে অনেকেই নিতে চান না টিকা। করোনার টিকা না নেওয়ায় নানা শাস্তির কথা শোনা যায়। কোথাও কোথাও পুরস্কারও দেওয়া হয়। তবে করোনা টিকা না নেওয়া গুরুতর অসুস্থ এক ব্যক্তির হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচারে অস্বীকৃতি জানিয়েছেন চিকিৎসকেরা। হাসপাতাল থেকে ওই ব্যক্তিকে ফিরিয়েও দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের বোস্টনের একটি হাসপাতালে এ ঘটনা ঘটেছে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে হার্টের জটিল সমস্যায় ভুগছেন ৩১ বছর বয়সী মার্কিন নাগরিক ডি জে ফার্গুসন। তাই হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপনের (হার্ট ট্রান্সপ্ল্যান্ট) জন্য তিনি বোস্টনের ব্রিগহাম অ্যান্ড উইমেনস হাসপাতালে যান। চিকিৎসার শুরুর সময়ে চিকিৎসকেরা যখন জানতে পারেন ডি জে ফার্গুসন করোনার টিকা নেননি। তখন তাঁরা অস্ত্রোপচারে অস্বীকৃতি জানান। চিকিৎসকদের কাছে রোগীর শারীরিক অবস্থার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে করোনা টিকা না নেওয়ার বিষয়টি।
করোনার দুই বছর পেরিয়েছে। ফার্গুসন এখনো টিকা নেননি। তিনি করোনার টিকায় বিশ্বাস করেন না। ফার্গুসনের এমন যুক্তিতে অবাক চিকিৎসকেরা। তাই তাঁকে বিনা চিকিৎসায় ফিরতে হয়েছে হাসপাতাল থেকে।

সূত্র :- prothomalo.com/world/usa/টিকা-নেননি-তাই-হলো-না-হার্টের-অস্ত্রোপচার